• ঢাকা
  • সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

প্রাথমিক শিক্ষা পদক-২০২৩ পেয়েছেন সিংগাইরের ইউএনও দিপন দেবনাথ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:১৫ এএম
তিনি এই স্বীকৃতি অর্জন করেন
স্কুল ছাত্রদের সাথে ইউএনও দিপন দেবনাথ

নিউজ ডেস্ক:   প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদান রাখায় এ বছর ঢাকার বিভাগে এবং মানিকগঞ্জ জেলা পর্যায়ে শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসার( ইউএনও) নির্বাচিত হয়ে বিভাগীয় এবং জেলায় জাতীয় প্রাথমিক শিক্ষা পদক- ২০২৩ পাওয়ার গৌরব অর্জন করেছেন সিংগাইর উপজেলা নিবাহী অফিসার( ইউএনও) দিপন দেবনাথ । প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে অবদান ও শিক্ষার গুণগত মানোন্নয়নে ভূমিকা রাখায় তিনি এই স্বীকৃতি অর্জন করেন ।

বুধবার( ১৮ অক্টোবর) প্রাথমিক শিক্ষা পদক প্রদান ঢাকা বিভাগ বাছাই কমিটির সভাপতি বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম ও সদস্য সচিব প্রাথমিক শিক্ষা ঢাকা বিভাগীয় উপপরিচালক মীর্জা মো. হাসান খসরু বিভাগে শ্রেষ্ঠ ইউএনও হিসাবে দিপন দেবনাথের নাম ঘোষণা করেন ।

এর আগে ১৩ সেপ্টেম্বরে জেলা প্রশাসক রেহানা আকতার ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. তৌহিদুল ইসলাম স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে জেলা পর্যায়ে শ্রেষ্ট শিক্ষক/ শিক্ষিকা/ কর্মকর্তা/ কর্মচারী ও ব্যক্তি ও প্রতিষ্ঠান বাছাই কমিটি সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার দিপন দেবনাথকে শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসার হিসেবে জেলায় জাতীয় প্রাথমিক শিক্ষা পদক- ২০২৩ ঘোষণা করেন ।

সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার( ইউএনও) দিপন দেবনাথ গত ২০২২ সালের ৬ ফেব্রুয়ারি যোগদান করার পরেই ভাষা আন্দোলনে প্রথম শহিদ রফিক উদ্দিনের স্মৃতিধন্য উপজেলায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শহীদ মিনারের তথ্য উপাত্ত নিতে থাকে । সেসব ৯৭টি প্রাথমিকের মধ্যে মাত্র ১৭টিতে শহিদ মিনার ছিল । পরে উপজেলা নির্বাহী অফিসার সিংগাইর- এর উদ্যোগে প্রতিটি প্রাথমিক শহীদ মিনার স্থাপন করার উদ্যোগ গ্রহণ করে । ইতিমধ্যে ৩২টি নতুন শহীদ মিনারের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে । ১৮টির কাজ চলমান এবং ২০টির নির্মাণ কাজ শীঘ্রই শুরু হবে ।

সিংগাইর উপজেলার ৯৭টি প্রাথমিক বিদ্যালয়ে ‘ ক্ষুদে বিজ্ঞানীদের ক্লাব ’ গঠন করেছে । সেসব ক্লাবে ক্ষুদে বিজ্ঞানীদের উপস্থাপিত প্রকল্পসমূহের ডাটাবেজ অনলাইনে সংরক্ষণের জন্য সিংগাইর ক্ষুদে বিজ্ঞানীদের ক্লাব শিরোনামে একটি অ্যাপ এবং ওয়েবসাইট তৈরি করা হয়েছে ।

৫ অক্টেবর বিশ্ব শিক্ষক দিবস উদযাপন উপলক্ষে উপজেলায় গত দুই বছরে যেসব শিক্ষকরা অবসরে গিয়েছেন তাদেরকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শিক্ষাগুরু সম্মাননা প্রদান করে । একই দিন ‘ শিক্ষাগুরু ’ শিরোনামে একটি স্বরণীকা প্রকাশ করে । অভিনব এই আয়োজনে শিক্ষকদের মধ্যে ভীষণ ইতিবাচকতা তৈরি করে ।

গত ১১ সেপ্টম্বর প্রাথমিকের শিশু শিক্ষার্থীদের মধ্যে প্রকৃতিপ্রেম জাগ্রত করার জন্য ২৮২ প্রজাতির গাছ নিয়ে শিশুদের বৃক্ষ পরিচিতি মেলা ‘ পরম বন্ধু গাছকে জানি ’ আয়োজন করে সর্বমহলে প্রসংশা কুড়িয়েছেন ।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিউরো- ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার( অটিজম ও অন্যান্য) শনাক্তকরণ ও নিউরো- ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের সঙ্গে যৌথভাবে কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করে এবং ইতিমধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহযোগিতায় ক্লাস্টার পর্যায়ে প্রাথমিক স্ক্রিনিং শেষ করেছে ।

পানিতে ডুবে শিশুমৃত্যু হ্রাসে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহায়তায় শিশুদের সাঁতার প্রশিক্ষণ চালু করা হয়েছে । উপজেলায় মেয়ে শিশুদের ‘ আত্মরক্ষার কৌশল প্রশিক্ষণ ’ প্রদানের মতো ব্যতিক্রম উদ্যোগ নিয়ে ইতোমধ্যে অভিভাবকদের মধ্যে আলোড়ন তৈরি করেছেন । স্কুল ঝরে পড়া রোধে স্থানীয় ব্যক্তিদের সহায়তায় বেশ কিছু স্কুলে মিড ডে মিল চালু করেছেন । যা সকলেই খুব ভালোভাবে নেন ।

শিশু শ্রম রোধ এবং স্কুল ঝরে পড়া রোধে সকলে দৃষ্টি আর্কষণে উপজেলার বিভিন্ন শ্রেণি পেশার সফল মানুষদের অংশগ্রহণে সরকারের নানা উদ্যোগ সংবলিত স্বল্প দৈর্ঘ্য চলচিত্র ‘ ঝরা ফুল ’ তৈরি করেন । যেখানে মূল চরিত্রে উপজেলা নির্বাহী অফিসারকে অভিনয় করতে দেখা যায় । ইতিমধ্যে চলচ্চিত্রটির বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হয়েছে ।

শিশুদের চিত্রাঙ্কণসহ সুকুমারবৃত্তিকে উৎসাহ প্রদানের জন্য চিত্রাঙ্কন সংকলন ‘ মনোরঙ ছবি ’ শীর্ষক একটি অ্যালবাম প্রকাশ করে যেখানে মুখবন্ধ লেখেন শিল্পী হাশেম খান ।

উপজেলার প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীর মাঝে ১৪৮টি বাইসাইকেল বিতরণ করা হয়েছে । উপজেলার শিক্ষার গুণগত মানোন্নয়নে নানা সৃজনশীল উদ্যোগ নিয়েছেন । এ ছাড়া ব্যাপক সাড়া ফেলেছে কয়েকটি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত ‌‘স্মার্ট বাংলাদেশের সূচনা হোক প্রাথমিক বিদ্যালয় থেকেই ’, ‘ প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক- শিক্ষার্থীর আন্তঃসর্ম্পক ’, ‘ ক্ষুদে ডাক্তার, সম্ভাবনার নতুন দুয়ার ’, ‘ বিজ্ঞানমনস্কতার শুরু করতে হবে প্রাথমিক জীবনে’সহ বিভিন্ন বিষয়ে বিশ্লেষণ ও গবেষণামূলক লেখা ।

এ বিষয় উপজেলা নির্বাহী অফিসার দিপন দেবনাথ জানান, আমি আসলে চেষ্টা করেছি এই উপজেলার সার্বিক শিক্ষার গুণগত মানোন্নয়নের জন্য কাজ করার । শিক্ষায় সিংগাইর উপজেলা আরও সামনে এগিয়ে যাবে এটাই আমার প্রত্যাশা ।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image