• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

হরিপুরে জনপ্রতিনিধিদের সাথে অক্সিজেনের মতবিনিময়


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৩৪ এএম
জনপ্রতিনিধিদের সাথে অক্সিজেনের
পরিবেশ রক্ষায় মতবিনিময়

গৌতম বর্মন , ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলার স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘অক্সিজেন’-র উদ্দ্যোগে উপজেলা পরিষদ হল রুমে স্থানীয় জনপ্রতিনিধিদের নিয়ে হরিপুর উপজেলার পরিবেশ রক্ষায় মতবিনিময় ও স্মারকলিপি প্রদান করেছেন। 

অক্সিজেন’র সভাপতি মোঃ মোজাহেদুর ইসলাম ইমন তার বক্তব্যে বলেন, বাংলাদেশের যে উন্নয়নের জোয়ার চলছে তা অত্যন্ত পরিবেশবিধ্বংসী। প্রতিনিয়ত দূষিত হচ্ছে পরিবেশ। বন ধ্বংসকারী, পানির অব্যবস্থাপনা, অপরিকল্পিত নগরায়ন সর্বাপেক্ষা এক পরিবেশ বিধ্বংসী সময়ের ভেতর দিয়ে আমরা সামনের পথচলা অব্যহত রেখেছি। এখনই সময় রুখে দাড়ানোর বিবিধ স্বেচ্ছাচারি পরিবেশবিরোধী শক্তির বিরুদ্ধে। বাংলাদেশে নানারকম দূষণ রোধে পর্যাপ্ত আইন থাকলেও ব্যবহারের অক্ষমতায় সেগুলোতে আজ মরিচা পড়ে গেছে। 

তিনি আরও বলেন, বাংলাদেশের জলাভূমি, বনভূমি ও পাহাড় রক্ষায় পর্যাপ্ত আইন রয়েছে। নদী রক্ষায় তেমন কোন আইন না থাকলেও যেসব প্রতিষ্ঠানকে নদী রক্ষার দায়িত্ব দেয়া হয়েছে তারা যদি আত্মপ্রত্যয়ী হয় তাহলে দেশের নদীগুলো রক্ষা করা সম্ভব। কিন্তু সরকার এবং সরকারী প্রতিষ্ঠানগুলোর প্রত্যয় ও দায়িত্ব পালনের অভাব প্রকট।

তিনি বলেন, নদী ভরাটের বিরুদ্ধে স্থানীয় জনগণ আগের চেয়ে অনেক বেশী সচেতন হচ্ছে। পরিমাণে কম হলেও অনেকেই এখন নিজ উদ্যোগে এগিয়ে এসেছেন নদী রক্ষায়। আমাদের এ সংখ্যা যত বেশী বাড়বে ততই আমদের পরিবেশ রক্ষার সম্ভাবনা আরো বেশী উজ্জ্বল হবে। বর্তমানে সরকার অনেক ক্ষেত্রেই এ বিষয়ে চাপের মুখে কাজ শুরু করেছে। তবে আন্তরিকভাবে যদি আইনি প্রয়োগ করা হয় তবেই এ সমস্যার সমাধান করা সম্ভব।

এই আয়োজনে উপস্থিত ছিলেন হরিপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান জিয়াউল  হাসান মুকুল, উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল করিম, সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ রাকিবুজ্জামান, ভাইস চেয়ারম্যান মোঃ আব্দুল কাইয়ুম পুষ্পসহ অক্সিজেন’র সদস্যবৃন্দ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

সংগঠন সংবাদ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image