• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৬ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৩৬ পিএম
দেশের বিভিন্ন স্থানে
ভূমিকম্প অনুভূত

ডেস্ক রিপোর্টার : ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪.৫। প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। শুক্রবার (১৬ জুন) সকাল ১০টা ৪৬ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়।

আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ নিজামুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ১০টা ৪৬ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল সিলেটের গোলাপগঞ্জে।
 
গুগলের তথ্য অনুযায়ী, এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল সিলেট থেকে ১৩ কিলোমিটার দূরে শিলচরে। ভূকম্পনের মাত্রা ৪.৬।
 
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, এ ভূমিকম্পের মাত্রা ছিল ৫। এর উৎপত্তিস্থল সিলেট থেকে ২৩ কিলোমিটার দূরে বাংলাদেশ-ভারত সীমান্তে, যার গভীরতা ছিল ১০ কিলোমিটার।
 
বাংলাদেশ ও এর আশপাশের অঞ্চলে ভূমিকম্প নতুন কিছু নয়। ইতিহাসে বাংলাদেশের সিলেট, চট্টগ্রাম এবং ঢাকায় ১৫৪৮, ১৬৪২, ১৬৬৩, ১৭৬২, ১৭৬৫, ১৮১২, ১৮৬৫, ১৮৬৯ সালে ভূমিকম্প হওয়ার উল্লেখ পাওয়া যায়। তবে এসবের মাত্রা ঠিক কত ছিল তা জানা যায়নি।
 
তাছাড়া, ১৮২২ ও ১৮১৮ সালে সিলেট ও শ্রীমঙ্গলে ৭.৫ ও ৭.৬ মাত্রার ভূমিকম্প হয়। তবে এ দুটিতে ক্ষয়ক্ষতির তেমন বর্ণনা পাওয়া যায়নি।

গত পাঁচ বছরে বাংলাদেশে ৫৪-৫৫টি ছোট ও মাঝারি ধরনের ভূমিকম্পের রেকর্ড রয়েছে৷ সর্বশেষ গত ৫ মে ভোর ছটার দিকে ৪.৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে ঢাকা। এর উৎপত্তিস্থল ছিল ঢাকার দোহার থেকে ১৪ কিলোমিটার পূর্ব-দক্ষিণ-পূর্বে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে৷ 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image