• ঢাকা
  • শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ০১ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সবচেয়ে ব্যয়বহুল শহর সিঙ্গাপুর, জুরিখ, জেনিভা ও নিউ ইয়র্ক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০২ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৫৮ এএম
জীবনযাত্রার ব্যয়-সংকট এখনও শেষ হয়নি
সবচেয়ে ব্যয়বহুল শহর সিঙ্গাপুর

নিউজ ডেস্ক: বসবাসের জন্য বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় একসঙ্গে শীর্ষস্থানে রয়েছে সিঙ্গাপুর ও সুইজারল্যান্ডের জুরিখ। এরপরেই রয়েছে সুইজারল্যান্ডের আরেক শহর জেনিভা ও যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক।

জানা গেছে, ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) চলতি বছর তাদের জরিপের ফল বৃহস্পতিবার প্রকাশ করেছে। ইআইইউর প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় মুদ্রায় দুই শতাধিক পণ্য ও সেবার মূল্য বিবেচনায় বছরের হিসাবে এবার মূল্য বেড়েছে ৭.৪ শতাংশ। গত বছরের রেকর্ড ৮.১ শতাংশ থেকে এটি কিছুটা কম হলেও ২০১৭-২০২১ সালের মূল্যবৃদ্ধির প্রবণতার চেয়ে এটা বেশি। সে কারণে ইআইইউ বলছে, বিশ্বব্যাপী জীবনযাত্রার ব্যয়-সংকট এখনও শেষ হয়নি।

গত ১১ বছরে ৯ বার বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের এই তালিকায় শীর্ষস্থান দখল করল সিঙ্গাপুর। যানবাহনের সংখ্যা নিয়ন্ত্রণে সরকারের কঠোর অবস্থানের কারণে সেখানে পরিবহন খরচ বিশ্বের সবচেয়ে বেশি। এছাড়া সেখানে সবচেয়ে ব্যয়বহুল পণ্যদ্রব্যের মধ্যে রয়েছে পোশাক, মুদি পণ্য ও অ্যালকোহল। অন্যদিকে জুরিখে মুদি পণ্য, গৃহস্থালি পণ্যসামগ্রী ও চিত্তবিনোদনের ব্যয় সব থেকে বেশি। জেনিভা ও নিউ ইয়র্ক একসঙ্গে তৃতীয় স্থানে রয়েছে। তালিকায় পঞ্চম স্থানে রয়েছে হংকং, ষষ্ঠ স্থান দখল করেছে যুক্তরাষ্ট্রের আরেক শহর লস অ্যাঞ্জেলেস। বিশ্বের অন্য এলাকার চেয়ে গড়ে এশিয়ায় পণ্যমূল্য বৃদ্ধির প্রবণতা তুলনামূলক কম বলে জানিয়েছে ইআইইউ।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image