• ঢাকা
  • সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কুমিরের মাংস গ্রহণে পরজীবী নারীর চোখে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৭:৫৩ পিএম
লাভা
পরজীবীর ছবি

সুমন দত্ত: JAMA Ophthalmology-তে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, দুই বছর ধরে একজন মহিলার চোখে বসবাসকারী একটি বিরল পরজীবীকে অপসারণ করেছেন চিকিৎসকরা। দূষিত কুমিরের মাংস খাওয়ার পরে এটি সম্ভাব্য মহিলার চোখে পৌঁছেছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, কঙ্গোর বাসানকুসু থেকে ২৮ বছর বয়সী এক মহিলার বাম চোখে একটি ভর বেড়েছে। দৃশ্যমান গলদ ছাড়াও তিনি চোখে অন্য কোনো উপসর্গ অনুভব করেননি। পরীক্ষার পর, ডাক্তাররা চোখের স্পষ্ট বাইরের স্তর কনজাংটিভা নীচে একটি চলমান ভর খুঁজে পান। অস্ত্রোপচারে প্রায় 0.4 ইঞ্চি (10 মিমি) আকারের একটি হলুদ সি-আকৃতির লার্ভা প্রকাশ পেয়েছে।

মহিলাটি কখনও সাপ স্পর্শ করার কথা অস্বীকার করেছিলেন, ডাক্তাররা কুমিরের মাংসকে উত্স হিসাবে সন্দেহ করেছিলেন। চিকিৎসকরা লক্ষ্য করেন, ওই মহিলা নিয়মিত কুমিরের মাংস খেতেন। যদিও কুমিরের মাংস খাওয়া লোকেদের মধ্যে আরমিলাইফার গ্র্যান্ডিস সংক্রমণের পূর্বে কোনো ঘটনা ঘটেনি, তবে এটি প্রতিষ্ঠিত কুমির পেন্টাস্টোমিড বহন করতে পারে।

ফলে অনুমান করা যায় পরজীবীর ডিম যুক্ত কুমিরের মাংস খেলে সংক্রমণ হতে পারে। এই কেসটি আর্মিলাইফার গ্র্যান্ডিসের জন্য একটি সম্ভাব্য নতুন সংক্রমণ। এছাড়াও, ডাক্তাররা আরও একটি সম্ভাবনা উত্থাপন করেছিলেন যে দূষিত মাংসগুলি সাপের মাংস বিক্রির বাজারের স্টল থেকে আসতে পারে।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image