• ঢাকা
  • রবিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২১ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পেরুতে ১৬ মিলিয়ন বছরের পুরনো ডলফিনের জীবাশ্ম উদ্ধার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৮:৪৯ পিএম
ডলফিন
ডলফিনের প্রতীকী ছবি

নিউজ ডেস্ক: বিজ্ঞানীরা পেরুর  একটি নদীতে ১৬ মিলিয়ন বছরের পুরনো ডলফিনের  ফসিলাইজড মাথার খুলি খুঁজে পেয়েছেন। এই ডলফিনটি একবার জলে সাঁতার কাটত এবং এর নিকটতম আত্মীয় হল ভারতের গঙ্গা নদীর ডলফিনের মতো। 

জীবাশ্মবিদ রোডলফো সালাস বলেছেন,  মাথার খুলিটি দক্ষিণ আমেরিকার জলে বসবাসকারী বৃহত্তম ডলফিনের অন্তর্গত, যার পরিমাপ ৩ থেকে ৩.৫ মিটার (৯.৮ থেকে ১১.৪ ফুট) লম্বা। গভীর জলের পেরুভিয়ান পৌরাণিক প্রাণী ইয়াকুরুনার নামানুসারে এর নামকরণ করা হয়েছিল পেবানিস্তা ইয়াকুরুনা।

বিজ্ঞানী সালাস বলেন, এই ডলফিনটি ভারতের গঙ্গা নদীর ডলফিনের সাথে সম্পর্কিত। পেরুভিয়ান ডলফিন এশিয়ায় তার জীবিত আত্মীয়দের চেয়ে অনেক বড় আকারের।  উভয় ডলফিনের পূর্বপুরুষরা আগে সমুদ্রে বাস করত।  এই প্রাণীরা আমাজন এবং ভারত উভয়েরই স্বাদু পানির পরিবেশে বাস করত। দুঃখের বিষয়, তারা আমাজনে বিলুপ্ত হয়ে গেছে কিন্তু তারা ভারতে বেঁচে আছে।

এই গবেষণাটি সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে প্রকাশিত হয়েছে। পেরুর নাপো নদীতে ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটি দ্বারা স্পন্সর করা ২০১৮ সালের একটি অভিযানের সময় বিজ্ঞানীরা জীবাশ্মটি খুঁজে পেয়েছেন।

আমাজন এবং ওরিনোকো নদীর অববাহিকায় এখনও আমাজন নদী ডলফিন নামে একটি প্রজাতির আবাসস্থল, যা গোলাপী নদী ডলফিন বা বোটো নামেও পরিচিত। সূত্র: বিদেশি পত্রিকা থেকে সুমন দত্ত

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image