• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কম্পিউটার প্রশিক্ষণে এসএসসি পরীক্ষার্থীদের জন্য প্রশিক্ষণ কোর্স


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৬ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৩২ পিএম
এসএসসি পরীক্ষার্থী
কম্পিউটার প্রশিক্ষণ

নিউজ ডেস্ক : শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন প্রকল্প শিক্ষাক্ষেত্রে সারা বিশ্বের উন্নত দেশসমূহ তাদের সকল পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানসমূহে নিত্যনতুন প্রযুক্তি ব্যবহার শুরু করছে। গতানুগতিক শ্রেণিকক্ষের ধারণা থেকে বের হয়ে এসে এখন প্রবর্তিত হয়েছে স্মার্ট ক্লাসরুমের ধারণা। শিক্ষা ক্ষেত্রে উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হলে আমাদের দেশেও প্রয়োজনীয় হার্ডওয়্যার, ডিজিটাল কনটেন্ট, সফটওয়্যার, লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম ইত্যাদি সম্বলিত স্মার্ট ক্লাসরুমের প্রবর্তনের মাধ্যমে স্কুল অব ফিউচার স্থাপন করা দরকার। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার নির্বাচনী অঙ্গীকার বাস্তবায়নের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা জনাব সজীব ওয়াজেদ শিক্ষার সকল স্তরে আইসিটি শিক্ষা অন্তর্ভুক্ত করার প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেছেন। আইসিটিতে অগ্রসর বা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ এবং মাননীয় প্রধানমন্ত্রীর জ্ঞানভিত্তিক সমাজ ব্যবস্থা তৈরি ও দেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করার জন্য প্রাথমিক স্তর হতেই আইসিটি শিক্ষা অর্ন্তভুক্তকরণের বিষয়টি বাস্তবসম্মত ও যুগান্তকারী একটি ধারণা। 

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ ও আইসিটি শিক্ষা সম্প্রসারণ এবং দক্ষ জনশক্তি গড়ার প্রত্যয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্ব ও নির্দেশনায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ বিভিন্ন প্রকল্প সফলভাবে বাস্তবায়ন করে চলেছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের অধীন ‘সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন’ প্রকল্পের মাধ্যমে জানুয়ারি, ২০১৫ হতে জুন, ২০১৯ পর্যন্ত দেশের ৬৪ টি জেলায় ৬৫টি ভাষা প্রশিক্ষণ ল্যাবসহ মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা বা তদূর্ধ্ব পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ৪,০০১টি শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন, সৌদি আরবে অবস্থিত বাংলাদেশি কমিউনিটি বিদ্যালয়সমূহে (বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল) ১৫ (পনের) টি শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। 

তাছাড়া প্রাথমিক বিদ্যালয় (পাইলট) পর্যায়ে ১৬০টি শেখ রাসেল ডিজিটাল ক্লাসরুম স্থাপিত হয়েছে। এ সকল ডিজিটাল ল্যাব তথ্য-প্রযুক্তি শিক্ষা সম্পসারণ এবং নতুন প্রজন্মকে আইটি পারদর্শী দক্ষ জনশক্তি হিসেবে গড়ার ক্ষেত্রে সারাদেশে ব্যাপক আগ্রহ সৃষ্টি করেছে। তৃণমূল পর্যায়ে এসকল ল্যাব স্থাপনের ফলে শিক্ষা এবং আইসিটি ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন সাধিত হয়েছে। প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রাসা এবং তদূর্ধ্ব পর্যায়ের ছাত্র-ছাত্রীরা শিক্ষায় আইসিটি ব্যবহার এবং আইসিটি শিক্ষায় নিজেদের সম্পৃক্ত করার সুযোগ প্রাপ্ত হয়েছে। সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক এবং ছাত্র-ছাত্রীরা ছাড়াও এসকল ল্যাবে সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রশিক্ষণ কর্মকাণ্ড সফলভাবে সম্পন্ন করা হচ্ছে।

তৃণমূল পর্যায়ে শিক্ষার উন্নয়ন, আইসিটির বিস্তার, দক্ষ মানবসম্পদ উন্নয়ন, স্থানীয় পর্যায়ে আইসিটি ক্লাব স্থাপন ইত্যাদির নিমিত্ত পর্যায়ক্রমে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব স্থাপন করা জরুরী। এছাড়াও, ইতোমধ্যে স্থাপিত ল্যাবসমূহের যথাযথ রক্ষণাবেক্ষণ, কার্যকারিতা নিশ্চিতকরণ ও আপগ্রেডেশন (টঢ়মৎধফধঃরড়হ) প্রয়োজন। ইতোমধ্যে স্থাপিত এবং নতুনভাবে স্থাপিতব্য ল্যাবের কার্যকারিতা বৃদ্ধি, যথাযথ রক্ষণাবেক্ষণ ও টেকসইকরণে কেন্দ্রীয়ভাবে পর্যবেক্ষণ ও তত্ত্বাবধানসহ সংশ্লিষ্ট বিদ্যালয়/প্রতিষ্ঠানের শিক্ষকদেরকে নিবিড় আইসিটি প্রশিক্ষণ প্রদান এবং সচেতন করা প্রয়োজন। 

‘সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন প্রকল্প’ এর আওতায় ৯টি বিদেশী ভাষা প্রশিক্ষণের জন্য ভাষা-গুরু সফটওয়্যার ভার্সন-১ এর সফল উন্নয়ন এবং বাস্তবায়ন সম্পন্ন করা হয়েছে এবং সারাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক এবং আইসিটি অধিদপ্তরের কর্মকর্তাসহ মোট ১,০২৪ জনকে উক্ত সফটওয়্যারের মাধ্যমে মাস্টার ট্রেইনার প্রশিক্ষণ প্রদান সম্পন্ন হয়েছে। ভাষা-গুরু সফটওয়্যারের কার্যকারিতা বৃদ্ধির জন্য এই সফটওয়্যারের উন্নত সংস্করণ (ভার্সন-২) উন্নয়ন ও সারাদেশে স্থাপিত ল্যাবে বাস্তবায়ন প্রয়োজন। এই সফটওয়্যারের মাধ্যমে দেশব্যাপী বিভিন্ন ল্যাবে শিক্ষক এবং ভাষা প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে স্বাবলম্বী হতে আগ্রহী ব্যক্তিদেরকে প্রশিক্ষণ কার্যক্রম শুরু করা প্রয়োজন। 
        
“সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন প্রকল্প” এর আওতায় স্থাপিত ল্যাবগুলোর কার্যক্রম কেন্দ্রীয়ভাবে অনলাইনে পর্যবেক্ষণ, তথ্য সংগ্রহ, তত্ত্বাবধান ইত্যাদির নিমিত্ত মনিটরিং ড্যাশবোর্ডের সফল উন্নয়ন এবং বাস্তবায়ন সম্পন্ন হয়েছে। এছাড়াও, প্রতিটি ল্যাবে বায়োমেট্রিক হাজিরা সিস্টেম বাস্তবায়ন পূর্বক রিয়েল টাইম ভিত্তিতে সকল হাজিরা উপাত্ত কেন্দ্রীয়ভাবে ক্লাউডে (ঈষড়ঁফ) সংরক্ষণ এবং প্রক্রিয়াকরণ পদ্ধতি উক্ত ড্যাশবোর্ডে অন্তর্ভুক্তিকরণের মাধ্যমে এটির উন্নতিকরণ (টঢ়মৎধফধঃরড়হ) প্রয়োজন।

সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষায়িত কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপনের মাধ্যমে শিক্ষায় আইসিটি ব্যবহারের সুযোগ তৈরিপূর্বক শিক্ষার গুণগত মান বৃদ্ধি এবং সফটওয়্যারভিত্তিক ভাষা শিক্ষার প্রয়োজনীয় অবকাঠামো স্থাপনের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান ও দক্ষ মানবসম্পদ উন্নয়ন। ডিজিটাল শিক্ষার সম্প্রসারণ ও সহজলভ্যকরণের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের আইসিটি ক্ষেত্রে দক্ষতা, সক্ষমতা বৃদ্ধি ওস্বাবলম্বী হওয়ার সুযোগ সৃষ্টি করা। স্কুল, কলেজ, মাদ্রাসা ও টেকনিক্যাল প্রতিষ্ঠানসমূহের শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের আইসিটিতে দক্ষতা বৃদ্ধি করা। মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে আইসিটির প্রয়োগ।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত প্রশিক্ষণ কেন্দ্র: মতিঝিল কলোনী উচ্চ বিদ্যালয়, ঢাকা। শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন প্রকল্পের ল্যাব ক্লাস টিচার মেহেদী হাসানের তত্ত¡াবধানে ৩/৬ মাস মেয়াদি সান্ধ্যকালিন কম্পিউটার প্রশিক্ষণ কোর্সে ভর্তি ও রেজিস্ট্রেশন চলছে। ট্রেডসমূহ: কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন, গ্রাফিক্স ডিজাইন অ্যান্ড মাল্টিমিডিয়া প্রোগামিং ,হার্ডওয়্যার অ্যান্ড নেটওয়ার্কিং, ডাটাবেজ প্রোগ্রামিং। সেশনসমূহ: ৩ মাস মেয়াদি: জানুয়ারি থেকে মার্চ, এপ্রিল থেকে জুন, ৬ মাস মেয়াদি: জানুয়ারি থেকে জুন, জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত।  কোর্স ফি: ভর্তি ফরম- ১০০ টাকা, প্রশিক্ষণ ফি (মাসিক) -১০০০ টাকা, বোর্ড রেজিস্ট্রেশন ফি-৫০০ টাকা। ভর্তির যোগ্যতা: অষ্টম শ্রেনী পাস।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image