• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ফেব্রুয়ারিতে কয়েক কোটি টাকার ফুল বাণিজ্যের আশা ব্যবসায়ীদের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৩ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:০২ পিএম
ফেব্রুয়ারিতে
কোটি টাকার ফুল বাণিজ্যের আশা ব্যবসায়ীদের

জহিরুল ইসলাম সানি:

চলতি ফেব্রুয়ারি মাসে ৩ টি দিবস পালিত হবে। দিবস গুলো হল পহেলা ফাল্গুন, বিশ্ব ভালোবাসা দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস গুরুত্ব সহকারে দীর্ঘদিন ধরে পালিত হচ্ছে। ঢাকার শাহবাগ, ফার্মগেট ও আগারগাঁও সংশ্লিষ্ট ফুল ব্যবসায়ীরা আশা করছে, এ বছর বিশেষ দিবস কেন্দ্রিক ফুল ব্যবসায় ৪-৫ কোটি টাকার বাণিজ্য হবে।

পহেলা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবস হলো একটি প্রতিবর্তী উৎসব, যার মূল উদ্দেশ্য হলো পৃথিবীর সকল লোকের মধ্যে একটি পরিমাণ ভালোবাসা ও সমর্থনের সৃষ্টি। ঋতুরাজ বসন্তবরণে নানা বয়সের তরুণ-তরুণীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ আনন্দে মেতে উঠবে। বাসন্তী রঙের শাড়ির সঙ্গে তরুণীরা সাজবে বাহারি রঙের ফুল দিয়ে। শুধু ফাগুন হাওয়ায় ভালোবাসায়ই নয়, আসছে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

প্রতিবছরের মতো এবারও ফেব্রুয়ারির ৩ দিবসকে কেন্দ্র করে মাঠ পর্যায়ের চাষী থেকে পাইকারি ও খুচরা ফুলের ব্যবসায়ীরা পুরোদমে প্রস্তুত। এসব ফুলের চাহিদা সারা বছর থাকলেও সবচেয়ে বেশি থাকে ফেব্রুয়ারি জুড়ে।

শাহবাগের ফুল ব্যবসায়ী (বন কিডস্) প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী রফিকুল ইসলাম ঢাকা নিউজ২৪-কে বলেন, গত বছরের তুলনায় এ বছর গড়ে ফুলের দাম ১০-২০ টাকা বেড়েছে। তবে ফুলের কোন সংকট নেই। এ বছর পাইকারি দরে মানভেদে গোলাপ (১০০ পিস) ২০০০-২৫০০ টাকা, গাঁদা এক বান্ডেল (৮০০পিস) ২০০-২৫০ টাকা, জিপসি এক বান্ডেল (৫০পিস) ২০০-২৩০ টাকা। জারবেরা প্রতি পিস  ১০-১৫ টাকা, গ্লাডিওলাস ৩-২০ টাকা, রজনীগন্ধা ৮-১০ টাকা। গত বছর এই ফুলগুলোর কিছুটা কম ছিল।

ঢাকার বিভিন্ন এলাকায় খুচরা ফুল ব্যবসায়ীরা এসব ফুল বিক্রি করছেন প্রায় দ্বিগুণ দামে। গোলাপ প্রতি পিস ২০-৪০ আর একটু বড় সাইজের ৪০-৮০ টাকা, জারবেরা ২০-৪০, গ্লাডিওলাস ২৫-৫০ টাকা, রজনীগন্ধা ১০-১৫, গাঁদা বান্ডেল (১০০০ পিস) ২৫০-৪০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

তিনি বলেন, ফুল বিক্রিতে তিন দিবস কেন্দ্রিক ঢাকার শাহবাগ, ফার্মগেট ও আগারগাঁও সংশ্লিষ্ট ফুল ব্যবসায়ীরা প্রায় ৪-৫ কোটি টাকা বাণিজ্য হবে বলে আশা করছেন। তার সিংহ ভাগ অংশ বেচাকেনা হবে শাহবাগে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image