• ঢাকা
  • শনিবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইউক্রেনকে ডলার সহায়তা দেবে কানাডা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৪ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:০৫ পিএম
ইউক্রেনকে
ডলার সহায়তা দেবে কানাডা

নিউজ ডেস্ক : ক্ষতিগ্রস্ত ইউক্রেনের বিদ্যুৎ সঞ্চালন লাইন মেরামতের জন্য দেশটিকে ১১৫ মিলিয়ন ডলার সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে কানাডা। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) প্যারিসে ইউক্রেনিয়ান পিপল কনফারেন্সে কানাডার উপপ্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড এ ঘোষণা দেন। 

ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, রাশিয়া এবং বেলারুশ থেকে আমদানির ওপর সংগৃহীত শুল্ক রাজস্ব থেকে কিয়েভকে এই অর্থ সহায়তা দেয়া হবে।
 
তিনি বলেন, পুতিন এবং তার দোসররা যুদ্ধাপরাধী। তারা ইউক্রেনের অধিকাংশ জনগণের স্পিরিট ভেঙে দিতে শীতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে।

ফ্রিল্যান্ড আরও বলেন, কানাডার এই সহায়তা ইউক্রেনের জ্বালানি অবকাঠামো সুরক্ষা নিশ্চিতে সহায়তা করবে। একই সঙ্গে আগামী শীতে এর প্রয়োজন রয়েছে।

এর আগে সোমবার জি-৭ জানিয়েছে, তারা ইউক্রেনে সহায়তার ক্ষেত্রে সমন্বয় এবং দেশটির পুনর্গঠনে সহায়তার জন্য একটি মাল্টি এজেন্সি প্ল্যাটফর্ম স্থাপন করবে।

এদিকে বাইডেন প্রশাসন ইউক্রেনে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পাঠানোর পরিকল্পনা চূড়ান্ত করছে যা এই সপ্তাহের শুরুতেই ঘোষণা করা হবে। বাইডেন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা ও দুজন মার্কিন কর্মকর্তা তথ্যটি নিশ্চিত করেছেন।

প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র পাঠানোর পেন্টাগনের পরিকল্পনাটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পাঠানোর আগে প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের দ্বারা অনুমোদিত হতে হবে। তিন কর্মকর্তা সিএনএনকে বলেছেন, অনুমোদন আশা করা হচ্ছে।

ইউক্রেন মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে উন্নত দূরপাল্লার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা পাঠানোর আহ্বান জানিয়ে আসছে, যা ব্যালিস্টিক এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র আটকাতে অত্যন্ত কার্যকর। কেননা ইউক্রেনে হামলার জন্য রাশিয়া যেসব ক্ষেপণাস্ত্র এবং ড্রোন ব্যবহার করছে তা আটকাতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। এটি হবে দেশটিতে পাঠানো সবচেয়ে কার্যকর দূরপাল্লার প্রতিরক্ষামূলক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা।

কর্মকর্তারা বলেছেন, এটি পূর্ব ইউরোপে ন্যাটো দেশগুলোর জন্য নিরাপদ আকাশপথ সুরক্ষা নিশ্চিত করবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image