• ঢাকা
  • রবিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২১ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুবার্ষিকী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২০ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৮:০৯ পিএম
কুরআন খতম ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে
প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান

নিউজ ডেস্ক:  আজ সাবেক রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের ১১তম মৃত্যুবার্ষিকী । আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালনকারী জিল্লুর রহমান ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি দেশের ১৯তম রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন। ২০১৩ সালের এই দিনে বার্ধক্যজনিত কারণে সিংগাপুরের একটি হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন । দিনটি উপলক্ষে প্রতিবারের মতো এবারও আওয়ামী লীগ ও পরিবারের পক্ষ থেকে কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

জিল্লুর রহমানের জন্ম কিশোরগঞ্জ জেলার ভৈরবে ১৯২৯ সালের ৯ মার্চ। জিল্লুর রহমান কিশোরগঞ্জ-৬ (ভৈরব-কুলিয়ারচর) আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হয়ে পাঁচ বার সংসদ সদস্য হন। রাজনীতিবিদ, ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহযোগী জিল্লুর রহমান ওয়ান ইলেভেনের সময় দলকে ঐক্যবদ্ধ রাখতে দক্ষতার পরিচয় দেন। ২০০৭ সালের ১১ জানুয়ারি দেশে জরুরি আইন জারির মধ্যে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা গ্রেফতার হলে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন জিল্লুর রহমান। মহিলা আওয়ামী লীগের সাবেক সভানেত্রী এবং ২০০৪ সালের ২১ আগস্ট দলীয় জনসভায় গ্রেনেড হামলায় আহত এবং ২৪ আগস্ট মৃত্যুবরণকারী বেগম আইভি রহমান তার স্ত্রী ছিলেন। তাদের একমাত্র ছেলে নাজমুল হাসান পাপন বর্তমানে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

মো. জিল্লুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে তার নিজ নিবাস ভৈরবে, উপজেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনসহ ভৈরবের শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনগুলো যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচি পালন করবে।

সকাল ৭টায় শহরের আওয়ামী লীগ কার্যালয়ে জিল্লুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করবেন দলীয় নেতৃবৃন্দ। উপজেলা আওয়ামী লীগ ও পৌর আওয়ামী লীগের ব্যবস্থাপনায় পৌর শহরের সরকারি কে বি পাইলট মডেল হাই স্কুল মাঠে মরহুমের স্মরণে আলোচনাসভা, পবিত্র কুরআন তেলাওয়াতসহ মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হবে। তাছাড়া তার নিজ বাড়ি শহরের ভৈরবপুর (উত্তর পাড়া) আইভি ভবনে সকালে কুরআন খতম ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। 

অন্যদিকে ভৈরব উপজেলা পরিষদের আয়োজনে সকালে প্রয়াত রাষ্ট্রপতির ম্যুরালে পুষ্পস্তবক অর্পণসহ পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। অন্যদিকে ভৈরব পৌরসভায় প্রয়াত রাষ্ট্রপতি স্মরণে আলোচনাসভা, মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করা হয়। দুপুরে সরকারি জিল্লুর রহমান মহিলা কলেজে আলেচনাসভা, মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image