• ঢাকা
  • বৃহস্পতিবার, ৬ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ২০ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চলে গেলেন বীর মুক্তিযোদ্ধা, সাবেক সাংসদ কামাল হায়দার 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২:৪১ পিএম
চলে গেলেন
বীর মুক্তিযোদ্ধা, সাবেক সাংসদ কামাল হায়দার 

নিউজ ডেস্ক : ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামের বীর মুক্তিযোদ্ধা, ছাত্র ইউনিয়ন ও ন্যাপের অন্যতম নেতা, নরসিংদী তিন আসনের সাবেক এম পি কামাল হায়দার ৪ জুন ২০২৪ বাদ মাগরিব নিজ বাসভবনে বার্ধক্য জনিত কারণে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল প্রায় ৭৮ বছর। 

কামাল হায়দারের জন্ম ১৯৪৭ সালের একুশে জানুয়ারি। ছাত্র জীবনে তিনি ছাত্র ইউনিয়নের রাজনীতির সাথে যুক্ত হন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে স্বাধীনতা যুদ্ধে তিনি প্রত্যক্ষভাবে অংশ নেন। পরবর্তীকালে তিনি ন্যাপের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেছে। আশির দশকে সামরিক শাসনবিরোধী আন্দোলনে তিনি ১৫ দল ও আর দলীয় জোটের অন্যতম নেতা ছিলেন এবং ৯০ এর গণঅভ্যুত্থানের গুরুত্বপূর্ণ সংগঠক ছিলেন। নরসিংদী ৩ (শিবপুর) আসন থেকে ১৯৮৬ সালে তিনি ৮ দলীয় জোটের সংসদ সদস্য নির্বাচিত হন। বাংলাদেশ শান্তি পরিষদের তিনি সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরবর্তীকালে গণফোরাম ও আওয়ামী লীগের রাজনীতির সাথেও নিযুক্ত হন। রাজনীতির পাশাপাশি তিনি দীর্ঘদিন সাংবাদিকতা পেশায় যুক্ত থেকেছেন। বাংলাদেশের বাংলাদেশের প্রগতিশীল আন্দোলন এবং গণমানুষের রাজনীতির পক্ষে তিনি সারা জীবনব্যাপী নিজেকে নিয়োজিত রেখেছেন। 
মৃত্যুকালে তিনি স্ত্রী এবং এক ছেলে ও এক মেয়ে ও অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

নিজ বাসভবন ১২৭ আসিউরেন্স সিটি, বাগানবাড়ি (ঢাকা সিএমএস এর পেছনে মাটি কাটার পাশে) নিজ বাসভবনের প্রাঙ্গনে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। ৫ জুন নরসিংদীর শিবপুরের বৈলাবো গ্রামে তার নিজ বাড়িতে তার মরদেহ নিয়ে যাওয়া হবে এবং সেখানে জানাজা শেষে তার দাফন সম্পন্ন হবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image