• ঢাকা
  • শনিবার, ৭ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ২২ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইউক্রেনে সামরিক প্রশিক্ষক পাঠাতে পারে ফ্রান্স


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৭:২৫ পিএম
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন
ইমানুয়েল ম্যাক্রোঁ ও জেলেনস্কি

নিউজ ডেস্ক:  রাশিয়ার সমালোচনা ও মিত্র দেশগুলোর উদ্বেগ সত্ত্বেও, ইউক্রেনে সামরিক প্রশিক্ষক পাঠাতে পারে ফ্রান্স। আগামী সপ্তাহে প্যারিস সফর করবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। তার সফরকালে এমন সিদ্ধান্তের ঘোষণা দিতে পারেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। 

বৃহস্পতিবার (৩০ মে) তিনটি কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

কূটনীতিকরা বলেছেন, প্যারিস আশা করেছিল, ইউক্রেন যুদ্ধে সমর্থন দিতে সহায়তাকারী দেশগুলো জোট গঠন করবে এবং এ ধরনের পদক্ষেপে নেতৃত্ব দেবে। তবে ইউরোপীয় ইউনিয়নের বেশিরভাগ দেশের আশঙ্কা, এ ধরনের পদক্ষেপ রাশিয়ার সাথে সরাসরি সংঘর্ষ ঘটাতে পারে।

ইউক্রেনের শীর্ষ কমান্ডার জানিয়েছেন, ফরাসি সামরিক প্রশিক্ষকদের শীঘ্রই ইউক্রেনের প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শনের অনুমতি দিয়ে কাগজপত্রে স্বাক্ষর করেছেন তিনি।

তবে কয়েকশ প্রশিক্ষক পাঠানোর আগে প্রাথমিকভাবে একটি মিশনের মূল্যায়নের জন্য প্রথমে স্বল্প সংখ্যক কর্মী পাঠাবে ফ্রান্স। পশ্চিমাদের সরবরাহ করা অস্ত্র পরিচালনা থেকে শুরু করে প্রযুক্তিগত দক্ষতার ওপর ভিত্তি করে ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণ দেওয়া হবে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ অভিযানের পর থেকে, ইইউ মিশনের অংশ হিসেবে অন্তত ১০ হাজার ইউক্রেনীয় সেনাকে প্রশিক্ষণ দিয়েছে ফ্রান্স। তবে নতুন মিশন ইইউ বা ন্যাটোর পৃষ্ঠপোষকতায় হবেও না বলে জানিয়েছেন কূটনীতিকরা।

ইউক্রেনে নিয়মিত ফরাসি সেনা উপস্থিতিকে বৈশ্বিক সংঘাতের পদক্ষেপ বলেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image