• ঢাকা
  • মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

গোবিন্দগঞ্জে সেচের জন্য বিদ্যুৎ সংযোগের দাবিতে সাঁওতালদের বিক্ষোভ 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৬ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৩৬ পিএম
গোবিন্দগঞ্জে সেচের জন্য
বিদ্যুৎ সংযোগের দাবিতে সাঁওতালদের বিক্ষোভ 

গাইবান্ধা থেকে আঃ খালেক মন্ডল: গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাঁওতাল বাঙালিদের বাগদাফার্মের জমিতে কৃষি উৎপাদন বৃদ্ধির স্বার্থে পল্লী বিদ্যুৎ সমিতি কর্তৃক সেচপাম্পে সহজ শর্তে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতকরণে শনিবার বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি, আদিবাসী-বাঙালি সংহতি পরিষদ ও সামাজিক সংগ্রাম পরিষদ বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করে।

ভুক্তভোগীরা ব্যানার, ফেস্টুন হাতে নিয়ে একটি বিক্ষোভ মিছিল কাটামোড় এলাকা প্রদক্ষিণ করে পানিহীন শুস্ক জমির আইলে সমবেত হয়ে মুহুর্মুহু শ্লোগানে শ্লোগানে বিক্ষোভ প্রদর্শন করে এবং তাদের ফসল রক্ষায় অবিলম্বে সেচের জন্য বিদ্যুৎ সংযোগ দেয়ার দাবি জানান।

সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ডা. ফিলিমন বাস্কের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, আদিবাসী-বাঙালি সংহতি পরিষদের আহ্বায়ক অ্যাড. সিরাজুল ইসলাম বাবু, মানবাধিকার কর্মী গোলাম রব্বানী মুসা, মোঃ মনির হোসেন সুইট, সামাজিক সংগ্রাম পরিষদের জেলা সদস্য সচিব হাসান মোর্শেদ দীপন, সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক রেজাউল করিম মাস্টার, আদিবাসী নেত্রী প্রিসিলা মুরমু, অলিভিয়া মার্ডি, সুফল  হেমব্রম, তৃষ্ণা মুরমু প্রমুখ।

বক্তারা বলেন, সাহেবগঞ্জ বাগদাফার্মের ১ হাজার ৮৪২.৩০ একর কৃষি জমিতে ধান, ভুট্টা, আলুসহ বিভিন্ন ধরনের ফসল উৎপাদন করা হয়। চাহিদা অনুযায়ী সেচের লক্ষ্যে বিদ্যুৎ সংযোগের জন্য বিভিন্ন পর্যায় থেকে আশ্বাস দিলে অদ্যাবধি বিদ্যুৎ সংযোগ দিতে পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ তালবাহানা করছে। ফলে অনেক কৃষি জমি অনাবাদি থাকছে এবং বোরো ধানের ব্যাপক ক্ষতির আশংকা রয়েছে। ফলে কৃষকদের হতাশা বিরাজ করছে। রাজশাহীর গোদাগাড়ীর মতো কোন অনাকাঙ্খিত ঘটনা সৃষ্টি হতে পারে। অবিলম্বে সেচের জন্য বিদ্যুৎ সংযোগ দিতে হবে অন্যথায় বৃহত্তর কর্মসূচি দেয়া হবে বলে বক্তারা জানান। শেষে কাটামোড়-রাজাবিরাট আ লিক সড়কে একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

বক্তারা, ২০১৬ সালের ৬ নভেম্বর তিন সাঁওতাল হত্যার বিষয়টি তুলে ধরে অবিলম্বে অপরাধীদেরকে শাস্তির আওতায় আনার দাবি জানান।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image