• ঢাকা
  • বুধবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আরেকটি সফলতা বিএসএমএমইউ'র 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৪ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:৪০ পিএম
আরেকটি সফলতা বিএসএমএমইউ'র 
আলাদা করা দুই শিশু

নিউজ ডেস্ক : জটিল এক অস্ত্রোপচারের মাধ্যমে জোড়া লাগানো শিশু আবু বকর ও ওমর ফারুককে সফলভাবে আলাদা করতে সক্ষম হয়েছেন চিকিৎসকরা। গত ২০ সেপ্টেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে সম্পন্ন হয় জটিল এই অস্ত্রোপচার।

চিকিৎসকরা বলছেন, সফল এই অস্ত্রোপচারের মাধ্যমে দেশের চিকিৎসা খাত এগিয়ে গেল আরও এক ধাপ।

সরেজমিন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে দেখা যায়, এক উৎসবের আমেজ। তিন মাস বয়সী দুটি বাচ্চা কোলে নিতে চলছে একপ্রকার টানাহেঁচড়া। তবে মজার বিষয় হচ্ছে, বাবা-মা ছাড়া এদের কেইউ নবজাতক দুটির স্বজন নয়; নয় পাড়া-প্রতিবেশীও। এদের প্রত্যেকেই চিকিৎসক। কিন্তু নবজাতক দুটির প্রতি তাদের কেন এমন মায়ার বাঁধন?

গল্পের শুরুটা ৪ জুলাই। ভ্যানচালক বাবা শহর আলী ও মা চায়না বেগমের ঘর আলো করে জন্ম নেয় যমজ শিশু আবু বকর ও ওমর ফারুক। তবে স্বাভাবিক যমজ নয় তারা। জোড়া লাগানো ছিল শিশুদুটির বুক।

বেশ কয়েকটি হাসপাতাল ঘুরে গত ৫ জুলাই জোড়া শিশুদুটিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিশু সার্জারি বিভাগে ভর্তি করা হয়। এর পরের গল্পটা যুদ্ধসম। দিনের পর দিন নানা পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে চলে শিশুদুটির অস্ত্রোপচারের টেবিলে যাওয়ার সক্ষমতা যাচাই। অবশেষে গত ২০ সেপ্টেম্বর হয় সফল অস্ত্রোপচার।
 
দেশের বাইরে এমন অস্ত্রোপচারে খরচ পড়ত কম করে হলেও ২৫ থেকে ৩০ লাখ টাকা। বঙ্গবন্ধু মেডিকেলে যা সম্পন্ন হয় মাত্র ৩ লাখ টাকায়। যদিও পুরো চিকিৎসার ব্যয়ভার বহন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জন্মের পর সন্তানদের নিয়ে মহাসংকটে পড়ে গেলেও এখন কেটে গেছে কালো মেঘ। আর তাই দুই সন্তানের উজ্জ্বল ভবিষ্যতের স্বপ্ন দেখছেন বাবা-মা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image