• ঢাকা
  • শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

এনটিআরসিএ সমনধারীদের শর্তহীনভাবে নিয়োগের দাবিতে অবস্থান কর্মসূচি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০২ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:৪৪ এএম
এনটিআরসিএ সমনধারীদের শর্তহীনভাবে নিয়োগের দাবিতে অবস্থান কর্মসূচি
এনটিআরসি) নিবন্ধিত নিয়োগ বঞ্চিত শিক্ষক ফোরাম।

নিজস্ব প্রতিবেদক : ১ থেকে ১২ তম ব্যাচের সকল নিয়োগ বঞ্চিত নিবন্ধন সমনধারীদের শর্তহীনভাবে সরাসরি নিয়োগ প্রদানের দাবিতে অবস্থান কর্মসূচি করেছে (এনটিআরসি) নিবন্ধিত নিয়োগ বঞ্চিত শিক্ষক ফোরাম। 

শুক্রবার (০১লা সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন এর আয়োজন করেন বঞ্চিত শিক্ষকরা। 

মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে লিখিত বক্তব্যে সংগঠনটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কামরুল ইসলাম বলেন, আমাদের দেশ মাতা এদেশের মহান সন্তান যার মাধ্যমে এই দেশের স্বাধীনতা অর্জিত হয়েছে সেই বীর সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাহসী এবং অন্যায়ের বিরুদ্ধে আপোষহীন কন্যা কয়েকবারে সফল প্রধানমন্ত্রী, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমাদের ১ থেকে ১২তম নিয়োগ বঞ্চিত নিবন্ধনকারীদের বিনীত প্রার্থনা এই যে, মানবতার মা আমাদের বর্তমান অবস্থা বিবেচনা করে ১ থেকে ১২ তম সকল নিয়োগ বঞ্চিত শিক্ষকদের নিয়োগের ব্যবস্থা করে দিবেন। 

তিনি বলেন, আমাদের বেঁচে থাকার জন্য আমাদের চাকরি, যে চাকরির স্বপ্ন আমরা দেখেছিলাম আপনার বাবার এই বাংলাদেশকে সোনার বাংলায় রূপান্তরিত করার, সেই স্বপ্নের চাকরি আমাদেরকে ফিরিয়ে দিন। এবং আমাদের মানবতার জীবন যাপন থেকে আমাদেরকে রক্ষা করুন। আমাদের শর্তহীনভাবে সরাসরি নিয়োগ কার্যকরী করার পদক্ষেপ গ্রহণ করে আমাদের কৃতজ্ঞতার পাশে আবদ্ধ করুন।

মাননীয় প্রধানমন্ত্রীর সাক্ষাৎ ও নিয়োগের আশ্বাস আমাদের একান্ত চাওয়া বলে জানান নিয়োগ বঞ্চিত শিক্ষকরা।

এ সময় সংগঠনটি সভাপতি নীলিমা চক্রবর্তী ছয় দফা দাবী পেশ করেন। দাবিগুলো নিম্নে দেওয়া হলো-

এনটিআরসি এর গঠন প্রণালীতেই ছিল বেসরকারি স্কুল কলেজ মাদ্রাসা ও কারিগরি শাখায় নিবন্ধন পরীক্ষার মাধ্যমে শূন্য পদের বিপরীতে দক্ষ ও যোগ্য শিক্ষকদের সনদ প্রদান করা। তাই যাদেরকে নিবন্ধন সনদ দেওয়া হয়েছে তারা অবশ্যই নিয়োগযোগ্য; আপিল বিভাগের ৩৯০০/১০১৯ নাম্বার মামলার রায় অনুযায়ী ১২ই জুন ২০১৮ খ্রিষ্টাব্দ তারিখের পূর্বে যারা শিক্ষক নিবন্ধন সনদ লাভ করেছেন তাদের ক্ষেত্রে বয়সসীমা শিথিল যোগ্য এবং এটা প্রমাণিত; ১ থেকে ১২ তম নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তিতে সুস্পষ্ট উল্লেখ ছিল নিবন্ধন পরীক্ষার জন্য নির্দিষ্ট বয়সের সীমাবদ্ধতা নেই। এই কারণেই তাদের নিয়োগের ক্ষেত্রেও বয়সের সীমাবদ্ধতা থাকবে না; নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তিতে উল্লেখিত ছিল ৪০ নম্বর পেয়ে উত্তীর্ণ প্রার্থীও নিয়োগযোগ্য বিবেচিত হবে। বেশি নম্বরের ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে এমন কথা লেখা ছিল না; বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনের আপিল বিভাগের দেওয়া রায়ে সুস্পষ্ট ভাবে উল্লেখ করা হয়েছে যে ১ থেকে ১২ তম ব্যাচের নিবন্ধন কারীদের মেরিট লিস্ট করে সকলকে নিয়োগ দিয়ে দেওয়া হোক। অর্থাৎ Entry Level করে বয়সের বেড়াজালে ফেলে কাউকে বাদ দেওয়ার কোন সুযোগ নাই; রাষ্ট্রপতির অধ্যাদেশে ১ থেকে ১২ তমাদের সনদের মেয়াদ আজীবন করা হয়েছে।২২.০২.২০২৩ তারিখের ৫৪ মামলার রায়ে বলা হয়েছে যেখানে সনদের মেয়াদ আজীবন করা হয়েছে। যেখানে ৩৫ + বা ৩৫ বিবেচ্য নয় বলে জানান তারা।

এ সময় অবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন, জান্নাতুল ফেরদৌসী, সহসভাপতি, নিবন্ধিত নিয়োগ বঞ্চিত শিক্ষক ফোরাম, প্রসেনজিৎ বাড়ই, সাংগঠনিক সম্পাদক, নিবন্ধিত নিয়োগ বঞ্চিত শিক্ষক ফোরাম।

ঢাকানিউজ২৪.কম / জেডএস

আরো পড়ুন

banner image
banner image