• ঢাকা
  • শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থি পদচ্যুত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৪ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৩৭ পিএম
আইনপ্রণেতা প্যাট্রিক ম্যাকহেনরিকে
স্পিকার কেভিন ম্যাকার্থি পদচুত্য


নিউজ ডেস্ক: আইনপ্রণেতাদের ভোটে পদচ্যুত হয়েছেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থি।মঙ্গলবার (৩ অক্টোবর) ২১৬-২১০ ভোটে তাকে অপসারণের পক্ষে রায় দেওয়া হয়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো কংগ্রেসের কোনো স্পিকারকে ভোটের মাধ্যমে সরিয়ে দেওয়ার ঘটনা এটি। খবর রয়টার্স, নিউ ইয়র্ক টাইমসের।

ভোটাভুটিতে কেভিন ম্যাকার্থির বিপক্ষে গেছেন প্রতিনিধি পরিষদের ২১৬ সদস্য। তাদের মধ্যে ২০৮ জন ক্ষমতাসীন ডেমোক্র্যাট দলের। বাকি আটজন ম্যাকার্থির নিজ দল রিপাবলিকান পার্টির সদস্য। অপরদিকে তার পক্ষে ভোট দিয়েছেন পরিষদের ২১০ সদস্য।

ভোটাভুটির ফলে পদচ্যুতির প্রতিক্রিয়ায় ম্যাকার্থি বলেন, ‘তারা আমার ওপর অভিযোগ এনেছে। তাই পদচ্যুত হয়েছি। এ ঘটনায় আমি দুঃখিত নই।’

এর আগে সোমবার ফ্লোরিডা অঙ্গরাজ্য থেকে নির্বাচিত ডানপন্থী রিপাবলিকান আইনপ্রণেতা ম্যাট গেটজ কেভিন ম্যাকার্থিকে অপসারণের প্রস্তাব উত্থাপন করেন। তিনি ম্যাকার্থিবিরোধী হিসেবেও পরিচিত। তার অভিযোগ ছিল, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের খরচ কমাতে যতটা করা উচিত, তা করছেন না নিম্নকক্ষের স্পিকার।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সংস্থাগুলোর কার্যক্রম আরও ৪৫ দিনের জন্য চালু রাখা ও শাটডাউন এড়াতে একেবারে শেষ মুহূর্তে মার্কিন কংগ্রেসের উভয় কক্ষে তহবিল বিল পাসের পর থেকে কেভিন ম্যাকার্থি বেশ আলোচনায় ছিলেন। গত শনিবার কংগ্রেসের উভয় কক্ষে স্টপগ্যাপ তহবিল বিলটি পাস হয়।

এই তহবিল বিল আগামী নভেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত সরকারি অর্থায়ন বজায় থাকার নিশ্চয়তা দিয়েছে। তবে তাতে ইউক্রেনের জন্য নতুন কোনো সহায়তা রাখা হয়নি। এর পর পরই রিপাবলিকান আইনপ্রণেতা ম্যাট গেটজ জানান, স্পিকার কেভিন ম্যাকার্থিকে অপসারণের উদ্যোগ নেবেন তিনি।

অন্তর্বর্তীকালীন স্পিকার হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে রিপাবলিকান দলের আরেক আইনপ্রণেতা প্যাট্রিক ম্যাকহেনরিকে।

এদিকে প্রতিনিধি পরিষদের পরবর্তী স্পিকার কে হচ্ছেন, তা এখনও স্পষ্ট করা হয়নি। সম্ভাব্য প্রার্থী হিসেবে তালিকায় রিপাবলিকান নেতা স্টিভ স্ক্যালিস ও টম ইমারের নাম রয়েছে। তবে এই নিয়ে জনসমক্ষে আগ্রহ দেখাননি তারা।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image