• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ৩০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পুরস্কারজয়ী ইউক্রেনীয় লেখক রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৩ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:৩৫ পিএম
রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত
পুরস্কারজয়ী ইউক্রেনীয় লেখক ভিক্টোরিয়া অ্যামেলিনা

আন্তর্জাতিক ডেস্ক : পুরস্কারজয়ী ইউক্রেনীয় লেখক ভিক্টোরিয়া অ্যামেলিনা রুশ ক্ষেপণাস্ত্র হামলায় মারা গেছেন। রোববার (২ জুলাই) লেখকদের সংগঠন পেন ইউক্রেন তথ্যটি নিশ্চিত করেছেন। 

শনিবার (১ জুলাই) দিনিপ্রোতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মঙ্গলবার (২৭ জুন)  ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর ক্রামতোরস্কের একটি রেস্তোরাঁয় হামলা চালায় রুশ বাহিনী। ওই হামলায় ১২ জন নিহত হন। আর আহত হন ভিক্টোরিয়াসহ ৬০ জন।

পেন ইউক্রেনের ফেসবুক পেজের এক পোস্টে বলা হয়, ইউক্রেনীয় লেখক ভিক্টোরিয়া (৩৭) ১ জুলাই দিনিপ্রো এলাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

পেন ইউক্রেনের জানিয়েছে, হামলার সময় কলম্বিয়ার সাংবাদিক ও লেখকদের একটি প্রতিনিধিদলের সঙ্গে ক্রামতোরেস্কোর রেস্তোরাঁটিতে খাবার খাচ্ছিলেন ভিক্টোরিয়া। রুশ ক্ষেপণাস্ত্র হামলায় গুরুতর আহতাবস্থায় তাকে উদ্ধার করে দিনিপ্রো এলাকার একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

ভিক্টোরিয়ার চিকিৎসায় যুক্ত একজন ডাক্তার জানান, ভিক্টোরিয়ার মাথার খুলিতে একাধিক ফাটল ছিল।

ইউক্রেনের জনপ্রিয় তরুণ লেখকদের একজন ছিলেন ভিক্টোরিয়া। লেখকদের সংগঠন পেন জানায়, গত বছর ইউক্রেনে পূর্ণ মাত্রায় রুশ হামলা শুরুর পর থেকে দেশটির (রাশিয়া) যুদ্ধাপরাধ নথিভুক্তের কাজ করে আসছিলেন ভিক্টোরিয়া। পাশাপাশি তিনি রাশিয়াকে জবাবদিহির আওতায় আনার জন্য প্রচার চালিয়ে আসছিলেন।
 
ভিক্টোরিয়া ১৯৮৬ সালের ১ জানুয়ারি ইউক্রেনে লভিভে জন্মগ্রহণ করেন। তার সাহিত্যকর্মের জন্য একাধিক পুরস্কার পেয়েছিলেন। এর মধ্যে রয়েছে ইউরোপীয় ইউনিয়ন সাহিত্য পুরস্কার।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image