• ঢাকা
  • সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইউক্রেন যুদ্ধে ভারতের নীরবতা নিয়ে সরব জার্মান মন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২১ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:২৮ পিএম
জার্মান ভাইস চ্যান্সেলর
জার্মান ভাইস চ্যান্সেলর এবং অর্থমন্ত্রী রবার্ট হাবেক

নিউজ ডেস্ক:  তিনদিনের ভারত সফরে আছেন জার্মান ভাইস চ্যান্সেলর এবং অর্থমন্ত্রী রবার্ট হাবেক। এই সফরে ইউক্রেন যুদ্ধ নিয়ে সরব হয়েছেন তিনি।

ডয়চে ভেলেকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরও উন্নত করার পরিকল্পনা নিয়েই দিল্লি এসেছেন তিনি। এ বিষয়ে একাধিক বৈঠক আছে। তবে ইউক্রেন যুদ্ধ নিয়ে ভারতের অবস্থানে যে জার্মানি খুশি নয়, তা আরও একবার স্পষ্ট করে দিয়েছেন এই মন্ত্রী।

সংবাদমাধ্যমটিকে তিনি জানিয়েছেন, অনৈতিক ঘটনা যখন ঘটে, তখন নিরপেক্ষ থাকা যায় না। পক্ষ নিতেই হয়। ইউক্রেন যুদ্ধে একপক্ষ আক্রমণকারী, অন্যপক্ষ আক্রান্ত। নিরপেক্ষ সাজতে গিয়ে কেউ যদি বলে বসে যে, তারা আক্রমণকারী ও আক্রান্তের মধ্যে তফাৎ করে না, তাহলে বুঝতে হবে- আসলে ঘটনা থেকে চোখ সরিয়ে নেওয়ার চেষ্টা হচ্ছে।

জার্মান মন্ত্রী জানিয়েছেন, রাশিয়ার সঙ্গে ভারতের ঐতিহাসিক বাণিজ্যিক সম্পর্ককে তিনি শ্রদ্ধা করেন। কিন্তু বর্তমান সময়ে দাঁড়িয়ে ভারতের পক্ষ (ইউক্রেনের) নেওয়া উচিত। আক্রান্তের পক্ষে দাঁড়ানো উচিত।

হাবেক বলেন, অত্যন্ত খুশি হবো, যদি ভারত এবার একটি স্পষ্ট অবস্থান নেয়। রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে মুখ খোলে। পুতিনের বিরুদ্ধে সরব হয়।

২০২২ সালে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে ভারত এ বিষয়ে আন্তর্জাতিক মঞ্চে নিরপেক্ষ অবস্থান নিয়েছে। জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে কোনো ভোটে তারা অংশ নেয়নি। পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে যে নিষেধাজ্ঞার প্যাকেজ ঘোষণা করেছে, ভারত তা-ও সমর্থন করেনি।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image