• ঢাকা
  • বুধবার, ২০ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০৫ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

রাষ্ট্রীয় সম্পদের সদ্ব্যবহার না হলে উন্নয়ন টেকসই হবে না: মন্ত্রিপরিষদ সচিব


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:১৭ পিএম
টেকসই উন্নয়নে চাই সুশাসন নিশ্চিতকরণ
মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম

মো. নজরুল ইসলাম, ময়মনসিংহ : মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সরকারি দপ্তরগুলোসহ প্রতিটি ক্ষেত্রে সুশাসন নিশ্চিত করা ও রাষ্ট্রীয় সম্পদের সদ্ব্যবহার না হলে দেশের কোনো উন্নয়ন টেকসই হবে না। দুর্নীতি বাধা হয়ে দাঁড়ালে জাতির উন্নতি সম্ভব হয় না। প্রথমে আমাদের চরিত্র ভালো করতে হবে তা নাহলে কোনো লাভ হবেনা, কাজে আসবেনা। সেজন্য নৈতিক চরিত্রের প্রতি আমাদের গুরুত্ব দিতে হবে। অসৎ, প্রতারক,স্বার্থপর লোকদের সরকারি চাকুরি করা ঠিক নয়। সেবা দেওয়ার অজুহাতে মানুষকে হয়রানি করা বড় ধরনের অন্যায়।

মন্ত্রিপরিষদ সচিব সোমবার বিকেলে ময়মনসিংহ জেলা পরিষদের ভাষা শহিদ আব্দুল জব্বার মিলনায়তনে আয়োজিত ময়মনসিংহ বিভাগীয় ও জেলা পযায়ের কর্মকর্তাগণের
সঙ্গে ‘‘কর্মসম্পাদন ব্যবস্থাপনা ও জাতীয় শুদ্ধাচার কৌশল” বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রধান অতিথি আরও বলেন, মাঠ পর্যায়ে কাজের মধ্যে বিচিত্রতা রয়েছে। মাঠ পর্যায়ে জিআরএস পদ্ধতিতে প্রান্তিক জনগণকেও সেবা দেওয়া যায়। বিলম্বে অফিসে আসা ১৬ কোটি মানুষের মূল্যবান সময়কে ফাঁকি দেওয়ার সামিল বলে আখ্যায়িত করেন তিনি। সাধারণ মানুষের সেবাকে নিজের ভেবে আন্তরিকতার সহিত প্রদান করতে হবে। বিবেক দিয়ে শুদ্ধাচারের বিষয়টি অনুধাবন করতে হবে।

সভায় অংশ নিয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সাবেক সচিব কামরুন নাহার বলেন, শুদ্ধাচার চর্চা নিজেকে দিয়েই শুরু করতে হবে। যদি নিজেকে এ চর্চায় আনতে পারেন তাহলে আপনার চারপাশটা পরিশুদ্ধ করতে পারবেন। নিজেকে শুদ্ধতার শিখরে নিয়ে যাওয়াটাই শুদ্ধাচারের মূলমন্ত্র। এটা দেশের জন্য সুশাসন বয়ে আনার পাশাপাশি নিজের জন্য আনবে শান্তি।

সভাপতির বক্তৃতায় বিভাগীয় কমিশনার মো. শফিকুর রেজা বিশ্বাস বলেন, বিবেক যেটা ভালো বলে যদি সেটা করি তাহলে সেটাই এনআইএস। শহিদদের আত্মত্যাগের বিনিময়ে আমরা এদেশকে পেয়েছি। মহান মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনায় আমরা যদি সরকারি দায়িত্ব পালনে সচেষ্ট থাকি তাহলেই আমাদের স্বার্থকতা।

সভায় মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোঃ আব্দুল বারিক ও যুগ্ম সচিব মোঃ শাফায়াত মাহবুব চৌধুরী এবং ময়মনসিংহ বিভাগীয় ও জেলা পর্যায়ের সকল অফিসের প্রধানগণ অংশগ্রহণ করেন। সভাটি সঞ্চালনা করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ আনোয়ার হোসেন।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার ( ২০ সেপ্টেম্বর) সকাল ৯টায় ময়মনসিংহস্থ বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)  এবং বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) এর কার্যক্রম পরিদর্শণ করবেন এবং উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বৈঠকে মিলিত হবেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image