• ঢাকা
  • রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ব্রিকস সম্প্রসারণে ভারত-ব্রাজিলের আপত্তি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৯ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৩৫ এএম
বিষয়টিতে আপত্তি জানিয়েছে ভারত ও ব্রাজিল
brics pic

নিউজ ডেস্ক:  ব্রাজিল, ভারত, চীন, রাশিয়া এবং দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গঠিত জোট ব্রিকসের পরিধি বাড়াতে চেষ্টা চালাচ্ছে চীন। বিশ্বের পাঁচ বৃহৎ দেশকে নিয়ে গঠিত এ জোটে যোগ দিতে আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশ, সৌদি আরব, ইরান, ইন্দোনেশিয়ার মতো দেশগুলো।

তবে ব্লুমবার্গ শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে, ব্রিকস জোটে ‘দ্রুত সময়ে’ নতুন সদস্য অন্তর্ভুক্ত করার বিষয়টিতে আপত্তি জানিয়েছে ভারত ও ব্রাজিল।

আগামী মাসে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে হবে ব্রিকস শীর্ষ সম্মেলন। আনুষ্ঠানিক সম্মেলনের আগে সদস্য দেশগুলোর মধ্যে চলছে প্রস্তুতিমূলক আলোচনা। সেখানে চীন নতুন সদস্য হিসেবে সৌদি আরব ও ইন্দোনেশিয়াকে জোটে অন্তর্ভুক্তির ব্যাপারে বলেছে। নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা জানিয়েছেন, চীনের এ প্রস্তাবে আপত্তি জানিয়েছে ভারত ও ব্রাজিল।

বিশ্বের বেশ কয়েকটি দেশ ব্রিকসে যোগ দিতে আগ্রহ প্রকাশ করায় যুক্তরাষ্ট্র ও পশ্চিমারা আশঙ্কা করছে, এই জোট ইউরোপীয় ইউনিয়ন এবং মার্কিনিদের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়াচ্ছে।

যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের এমন আশঙ্কার কারণেই ব্রাজিল ব্রিকসের সম্প্রসারণে আপত্তি জানিয়েছে। অন্যদিকে ভারত জানিয়েছে, তারা চায় এই জোটে যোগ দেওয়ার ক্ষেত্রে বিধি আরোপ করা হোক।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image