• ঢাকা
  • সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইউক্রেন যুদ্ধের দায় রাশিয়ার একার নয়: পোপ ফ্রান্সিস


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১১ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৩৮ এএম
পুতিনের সঙ্গে শান্তি আলোচনার জন্য প্রস্তুত
পোপ ফ্রান্সিস

নিউজ ডেস্ক:   ক্যাথলিক খ্রিষ্টান ধর্মালম্বীদের শীর্ষ নেতা ভ্যাটিকান পোপ ফ্রান্সিস বলেছেন, শুধু রাশিয়া নয়, একাধিক দেশের সাম্রাজ্যবাদী স্বার্থ ইউক্রেনে চলমান যুদ্ধের ইন্ধন জুগিয়েছে। ইতালীয়-সুইস টেলিভিশন আরএসআইকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেছেন।

সাক্ষাৎকারটির চুম্বক অংশ প্রকাশ করেছে কয়েকটি ইতালীয় সংবাদমাধ্যম।

ইউক্রেন যুদ্ধের জন্য পশ্চিমারা দায় চাপাচ্ছে রাশিয়ার ওপর। তারা এই ইউক্রেনে আক্রমণকে রাশিয়ার আগ্রাসী যুদ্ধ হিসেবে উল্লেখ করছে। রাশিয়া দাবি করে আসছে, তারা ইউক্রেনে নব্য নাৎসিদের নির্মূল এবং রুশভাষাভাষীদের রক্ষায় বিশেষ সামরিক অভিযান পরিচালনা করছে।

শুক্রবার প্রকাশিত সাক্ষাৎকারের চুম্বক অংশে ভ্যাটিকান পোপ বলেন, ‘শুধু রুশ সাম্রাজ্যের একার স্বার্থে নয়, বিশ্বের বেশ কয়েকটি দেশের সাম্রাজ্যবাদী স্বার্থে ইউক্রেন যুদ্ধের সুত্রপাত।’

সাক্ষাৎকারে চলমান যুদ্ধ থামাতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে শান্তি আলোচনার জন্য বৈঠকে প্রস্তুত থাকার কথাও তিনি জানিয়েছেন।  

৮৬ বছর বয়সী পোপ ফ্রান্সিসের দায়িত্ব গ্রহণের ১০ বছর পূর্তি হতে চলেছে আগামী ১৩ মার্চ। তিনি জানিয়েছেন, রোমান ক্যাথলিক চার্চ পরিচালনা ও দায়িত্ব পালনে ক্লান্তি আসলে তিনি পদত্যাগ করতে পারেন।

এর আগে ২০১৩ সালে তার পূর্বসূরী পোপ বেনেডিক্ট পদত্যাগ করেছিলেন। দেশটির ইতিহাসে ৬০০ বছরের মধ্যে পদত্যাগ করা একমাত্র পোপ ছিলেন তিনি। গত বছর ৩১ ডিসেম্বর ৯৫ বছর বয়সে মৃত্যু হয় বেনেডিক্টের।

গত মাসে পোপ ফ্রান্সিস বলেছিলেন, শুধু বিশেষ পরিস্থিতিতেই কেবল পোপের পদত্যাগ করা উচিত।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image