• ঢাকা
  • সোমবার, ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৭ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ঢামেকে মশক নিধনে চিরুনি অভিযানের সূচনা করলেন মেয়র তাপস


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১০ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০১:০৮ পিএম
ঢামেকে, মশক নিধনে, চিরুনি অভিযানের সূচনা করলেন, মেয়র তাপস
অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মেডিকেল প্রতিবেদক : ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) মশক নিধনে চিরুনি অভিযানের উদ্বোধন করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। 

সোমবার (১০ জুন) সকালে ঢামেক হাসপাতালের বহির্বিভাগে বিশেষ পরিস্কার-পরিছন্নতা ও মশক নিধনে এই চিরুনি অভিযান কার্যক্রমের উদ্বোধন করা হয়।

মেয়র তাপস বলেন, "আমি অত্যন্ত আনন্দিত যে, প্রতিবছরের ন্যায় এবছর আমরা মশক নিধন ও পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করেছি। আমরা গত মে মাসে সভা করেছিলাম, যেখানে সকল অংশীজনদের নিয়ে মতবিনিময় করেছি। তার ফলশ্রুতিতে আমাদের কর্মপরিকল্পনা কার্যক্রমকে ঢেলে সাজিয়েছি। তার অংশ হিসেবে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এডিস মশা নিধন ও পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম উদ্বোধন করেছি।"

মেয়র আরও বলেন, "ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে সর্বোচ্চ রোগী এসে থাকে এবং এটি একটি ভাইরাস, যার মাধ্যমে রোগীর সংখ্যা বৃদ্ধি পায়। প্রতিরোধমূলক এই অভিযানের মাধ্যমে আমরা এডিস মশার লার্ভা উৎসগুলো ধ্বংস করে, জমে থাকা পানি পরিষ্কার করে রোগের প্রজননের উৎস নির্মূল করতে পারি। ফলে রোগীর সংখ্যাও ধীরে ধীরে কমে আসবে। আমরা কারো ওপর দায় চাপাতে চাই না বা কোনো প্রতিষ্ঠানকে দায়ী করতে চাই না। আমরা ঐক্যবদ্ধভাবে মশক নিয়ন্ত্রণ কার্যক্রম পরিচালনা করতে চাই এবং ঢাকাবাসীকে ডেঙ্গু রোগ থেকে সুরক্ষিত রাখতে সকলের সহযোগিতা চাই।"

মেয়র তাপস আরও জানান, প্রাথমিক পর্যায়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সকল হাসপাতালে এই পরিষ্কার-পরিছন্নতা অভিযান পরিচালনা করা হবে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আসাদুজ্জামান বলেন, "যে কোনো রোগের ক্ষেত্রে আগে প্রতিরোধ করা গেলে খরচ ও কষ্ট কম হয়। ডেঙ্গুর ক্ষেত্রেও এটা প্রযোজ্য। কারণ এটি একটি ভাইরাসজনিত রোগ, যা মশার মাধ্যমে ছড়ায়। ডেঙ্গুতে আক্রান্ত কিছু কিছু রোগী মারা যায়। রোগ একবার হলে এর ফলাফল আমরা আগে থেকে ভাবি না, তাই ডেঙ্গু রোগে কেউ যাতে আক্রান্ত না হয়, সেটি আমরা চেষ্টা করব।"

এবছর মশক নিধন ও পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল দিয়ে শুরু করায় মেয়র মহোদয়কে ধন্যবাদ জানান তিনি। 

এ সময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন ২০ নং ওয়ার্ড কাউন্সিলর ফরিদ উদ্দিন আহমেদ রতন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সাচ্চু সহ হাসপাতালের কর্মকর্তা ও কর্মচারীরা।

 

ঢাকানিউজ২৪.কম / জেডএস/সানি

আরো পড়ুন

banner image
banner image