• ঢাকা
  • রবিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২১ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আটোয়ারীতে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে বোরো চারা রোপনের উদ্বোধন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৪ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৩:৫১ পিএম
আটোয়ারীতে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে
বোরো চারা রোপনের উদ্বোধন

আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি : পঞ্চগড়ের আটোয়ারী উপজেলা কৃষি  সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নে ২০২৩- ২৪ অর্থবছরে রবি মৌসুমে কৃষি প্রনোদনা কর্মসুচির আওতায় সমলয় চাষাবাদ বাস্তবায়নের লক্ষ্যে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যম্যে বোরো (হাইব্রিড) ধানের চারা রোপন কার্যক্রম শুভ উদ্বোধন করা হয়েছে। 

বুধবার ( ১৪ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১ টায় উপজেলার তোড়িয়া ইউনিয়নের সুখ্যাতি এলাকায়  ৮৫জন কৃষকের একটি গ্রুপের ৫০ একর জমিতে সমলয় চাষাবাদে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে বোরো (হাইব্রিড) তেজগোল্ড ধানের চারা রোপন কার্যক্রম শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি  আটোয়ারী উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ তৌহিদুল ইসলাম। 

উদ্বোধন অনুষ্ঠানে সংক্ষিপ্ত আলোচনা সভায়  সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার রাসেদুল হাসান। আলোচনার শুরুতে উপজেলা কৃষি অফিসার মোস্তাক আহমেদ স্বাগত বক্তব্যে বলেন, কৃষকের উন্নয়নের জন্য সরকার কৃষি প্রনোদনা সহায়তার আওতায় কৃষি যন্ত্র বিতরণ, সুলভ মূল্যে কৃষি উপকরণ প্রদান সহ নানাবিধ সুবিধা প্রদান করে যাচ্ছেন। 

ট্রান্সপ্লান্টারের মাধ্যমে এক বিঘা জমি চারা রোপন করতে সময় লাগে এক ঘন্টা এবং খরচ হয় মাত্র ৫০০/-টাকা। যেখানে শ্রমিক দিয়ে রোপন করলে খরচ হয় ৩০০০/- থেকে ৩৫০০/- টাকা। তাই ট্রান্সপ্লান্টারে রোপন করলে শ্রম, সময় ও অর্থ কম লাগে বা সাশ্রয় হয়। 

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান তৌহিদুল ইসলাম বলেন, বর্তমান কৃষক বান্ধব সরকার কৃষকদের কৃষি খাতে ব্যাপক ভুর্তুকি দিচ্ছেন। কৃষি যন্ত্রপাতিতে ভুর্তুকি, বীজ, সার সহ বিভিন্ন ক্ষেত্রে ভুর্তুকি দিয়ে আসছেন। ধান সহ বিভিন্ন ফসল উৎপাদন বৃদ্ধি করার লক্ষ্যে সমলয় ভিত্তিতে চাষাবাদের কার্যক্রম গ্রহণ করেছেন। 

অনুষ্ঠানের সভাপতি ইউএনও রাসেদুল হাসান বলেন, মানুষ বাড়লেও বাড়ছে না জমি, তাই স্বল্প জমিতে অধিক ফসল উৎপাদন করে নিরাপদ ও পুষ্টি খাদ্য চাহিদা পুরণ করতে হবে। তিনি আরও বলেন, রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে এক সাথে প্রদর্শনী ব্লকের কৃষকদের যেমন সময় সাশ্রয় হবে অন্যদিকে কৃষকের উৎপাদন খরচও  কম হবে এবং কৃষকেরা লাভবান হবেন। 

তাছাড়া বর্তমান সরকারের সময়োচিত পদক্ষেপের জন্য কৃষকগণ চাষাবাদে অনুপ্রানিত হচ্ছে বলে তিনি অভিমত ব্যাক্ত করেন। এসময় অতিরিক্ত কৃষি অফিসার মোঃ আবুল কালাম আজাদ, কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ ফরহাদ হোসেন, তোড়িয়া ইউপি চেয়ারম্যান মোহাম্মদ শাহ্, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মোঃ ইউসুফ আলী, কৃষি বিভাগের উপ-সহকারী কৃষি কর্মকর্তগণ, এলাকার কৃষক-কৃষাণী সহ  প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীগণ উপস্থিত ছিলেন। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image