• ঢাকা
  • বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ভারতীয় বংশোদ্ভূত সমীর শাহ বিবিসির নতুন চেয়ারম্যান হচ্ছেন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৮ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:৪৮ এএম
বৃটেন
বামে সমীর শাহ

নিউজ ডেস্ক: বিবিসির নতুন প্রধানের জন্য ভারতীয় বংশোদ্ভূত ডক্টর সমীর শাহের নাম চূড়ান্ত করেছে ব্রিটিশ সরকার। রিচার্ড শার্পের স্থলাভিষিক্ত হওয়ার জন্য সরকার প্রবীণ টিভি সাংবাদিক সমীর শাহকে নাম দিয়েছে।

 গত এপ্রিলে রিচার্ড শার্পকে বিবিসি প্রধানের পদ থেকে অপসারণ করা হয়।শাহের নিয়োগ সংসদীয় কমিটি অনুমোদন করবে। সরকারের এই সিদ্ধান্ত এমন এক সময়ে এসেছে যখন বিবিসি আর্থিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে।

 ৭১ বছর বয়সী সমীর শাহ টেলিভিশন এবং ঐতিহ্যের পরিষেবার জন্য ২০১৯ সালে রানী এলিজাবেথ II দ্বারা CBE পুরষ্কার পেয়েছিলেন। এর আগে, সমীর শাহ ৪০ বছরেরও বেশি সময় ধরে টেলিভিশনে কাজ করেছেন এবং বিবিসিতে কারেন্ট অ্যাফেয়ার্সের প্রধান সহ বেশ কয়েকটি ভূমিকা পালন করেছেন। 

নাম চূড়ান্ত হওয়ার পরে, তিনি এক বিবৃতিতে বলেন, সরকারের পছন্দের প্রার্থী হিসাবে তার নামকরণ করায় "আনন্দিত" তিনি।

বিবিসি সমীর শাহকে স্বাগত জানায়

বিবিসির একজন মুখপাত্র বলেছেন, "আমরা এই ঘোষণাকে স্বাগত জানাই, সামির শাহকে বিবিসি সভাপতির দায়িত্ব নেওয়ার জন্য সরকারের পছন্দের প্রার্থী হিসাবে নির্বাচিত করা হয়েছে এবং সকল আনুষ্ঠানিক প্রক্রিয়া শেষ হলে তিনি বোর্ডে যোগদানের অপেক্ষায় রয়েছেন।"

কে সমীর শাহ জেনে নিন

সমীর শাহ ১৯৫২ সালে মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে জন্মগ্রহণ করেন। তার পরিবার ১৯৬০ সালে ইংল্যান্ডে চলে যায়। সেখানে তিনি পড়াশোনা করেন এবং হুল বিশ্ববিদ্যালয় থেকে ভূগোল বিষয়ে ডিগ্রি লাভ করেন। শীঘ্রই, তিনি লন্ডন উইকেন্ড টেলিভিশনে যোগ দেন যেখানে তিনি জন ব্রিট (যিনি পরে বিবিসির মহাপরিচালক হন) এবং মাইকেল উইলসের সাথে কাজ করেন।

তিনি ১৯৮৭ সালে বিবিসি টিভি কারেন্ট অ্যাফেয়ার্সের প্রধান নিযুক্ত হন। এরপর ১৯৯৪ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত তিনি বিবিসির রাজনৈতিক সাংবাদিকতা কর্মসূচির প্রধান ছিলেন। ১৯৯৮ সালে, শাহ উইলসের কাছ থেকে জুনিপার টিভি কিনেছিলেন, তারপরে জুনিপারের অনেক অনুষ্ঠান বিবিসি, চ্যানেল 4, ন্যাশনাল জিওগ্রাফিক, ডিসকভারি এবং এমনকি নেটফ্লিক্সে সম্প্রচারিত হয়েছে। 

এছাড়াও তিনি ২০০২ সালে রয়্যাল টেলিভিশন সোসাইটির একজন ফেলো নির্বাচিত হন এবং ২০১৯ সালে ঐতিহ্য ও টেলিভিশনের সেবার জন্য একটি CBE পুরস্কৃত হন।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image