• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বিশ্ববাজারে তেলের দাম কমলে আবারও সমন্বয় করা হবে: তথ্যমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৪ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:২৭ পিএম
বিশ্ববাজারে তেলের দাম কমলে আবারও সমন্বয়
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ

নিউজ ডেস্ক : সরকার দেশে তেলের মূল্য দ্বিগুণ করেনি। পাশের দেশের সমপরিমাণ করেছে, সমন্বয় করা হয়েছে  বলেছেন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি আরও বলেন, আমরা এরই মধ্যে বলেছি, বিশ্ববাজারে যখন তেলের দাম স্থিতিশীলভাবে কমবে তখন তেলের মূল্য আবারও সমন্বয় করা হবে।

রোববার জাতীয় প্রেসক্লাবে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, সরকার তেলের মূল্য পাশের দেশ পশ্চিমবঙ্গের সমপরিমাণ করেছে। আজকের তথ্য, আমাদের দেশে ১১৪ টাকা ডিজেল, কলকাতায় ১১৬ টাকা। ভারতে এক রাজ্য থেকে অন্য রাজ্যে দামের ব্যবধান হয়। আমাদের বিবেচনা করতে হয় পশ্চিমবঙ্গের দাম। পশ্চিমবঙ্গে অকটেন ও পেট্রোলের মূল্য আমরা বৃদ্ধি করার পরে যা দাঁড়িয়েছে তাদের ওখানেও তাই। সমন্বয় করা হয়েছে।

অন্যান্য দেশের তুলনায় মূল্যস্ফীতি বাংলাদেশে কম জানিয়ে তিনি বলেন, দেশে মুদ্রাস্ফীতি ৭ দশমিক ৫ শতাংশ, গত মে পর্যন্ত ছিল ৭ শতাংশের নিচে। মে’র পরে একটু বেড়ে সাড়ে ৭ শতাংশ হয়েছে। যেখানে ইউরোপীয় ইউনিয়নে মুদ্রাস্ফীতি ৯ দশমিক ৬ শতাংশ, আমেরিকায় ৮ দশমিক ৫ শতাংশ, ইউকেতে ৯ দশমিক ৪ শতাংশ। সে তুলনায় আমাদের দেশে মুদ্রাস্ফীতি অনেক কম। তাই বলে আমরা যে এটাকে স্বস্তিদায়ক বলছি তা নয়, আমরা চেষ্টা করছি।

বঙ্গবন্ধুর হত্যার খবরের অপেক্ষায় প্রস্তুত ছিলেন জিয়াউর রহমান মন্তব্য করে হাছান মাহমুদ বলেছেন,  জিয়াউর রহমানকে যখন বঙ্গবন্ধু হত্যার খবরটি দেওয়া হয় তখন তিনি বলেন- ‘সো হোয়াট, ভাইস প্রেসিডেন্ট হেয়ার’। বঙ্গবন্ধুকে হত্যার সময় কাক ডাকা ভোরে স্যুটেড বুটেড হয়ে প্রস্তুত ছিলেন জিয়াউর রহমান। এটাই প্রমাণ করে তিনি কোন খবরের অপেক্ষায় ছিলেন।

তিনি বলেন, দাবি উঠেছে বঙ্গবন্ধুকে হত্যার কুশীলবদের নাম কমিশন গঠনের মাধ্যমে জাতির সামনে প্রকাশিত হোক। জাতীয় প্রেসক্লাবসহ বিভিন্ন মহল থেকে এই দাবি উঠেছে। এমনকি আওয়ামী লীগের পক্ষ থেকেও এই দাবি উপস্থাপন করা হয়েছে। আমি নিজেও ব্যক্তিগতভাবে এর সঙ্গে একাত্মতা প্রকাশ করছি। এই কমিশন গঠনের জন্য এরই মধ্যে কাজ চলছে। আইনমন্ত্রীও জানিয়েছেন এটি দ্রুত সময়ের মধ্যে করা হবে।

অনুষ্ঠানে জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন- প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা আবুল কালাম আজাদ, বিএফইউজের সাবেক সভাপতি ইকবাল সোবহান চৌধুরী, মঞ্জুরুল আহসান বুলবুল, বিএফইউজের সভাপতি ওমর ফারুক চৌধুরী, ঢাকা সাংবাদিক ইউনিয়ন সভাপতি সোহেল হায়দার চৌধুরী, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আখতার হোসেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image