• ঢাকা
  • বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বিশ্ববাজারে তেলের দাম আরও খানিকটা বেড়েছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:২৯ পিএম
তেল সরবরাহ নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে
বিশ্ববাজারে তেলের দাম

নিউজ ডেস্ক:   বুধবার বিশ্ববাজারে তেলের দাম আরও খানিকটা বেড়েছে । গাজার হাসপাতালে বোমা হামলায় প্রায় ৫০০ মানুষের মৃত্যুর পর মধ্যপ্রাচ্যে রাজনৈতিক উত্তেজনা বেড়ে যাওয়ায় তেলের দাম আরও বেড়ে যায় । এ ঘটনায় তেল সরবরাহ নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে ।

বার্তা সংস্থা রয়টার্সের সংবাদে বলা হয়েছে, ব্রেন্ট ক্রুড ফিউচার্সের দাম ১ দশমিক ৯ শতাংশ বৃদ্ধি পেয়ে ব্যারেলপ্রতি ৯১ দশমিক ৫৯ ডলারে উঠেছে । অন্যদিকে ডব্লিউটিআই ক্রুডের দাম ২ দশমিক ১ শতাংশ বেড়ে ব্যারেলপ্রতি হয়েছে ৮৮ দশমিক ৫০ ডলার ।

মঙ্গলবার গাজার হাসপাতালে বোমা হামলায় প্রায় ৫০০ মানুষের মৃত্যু হয় । তবে এ হামলার দায় এখন পর্যন্ত কেউ স্বীকার করেনি । ইসরায়েল ও ফিলিস্তিনি কর্তৃপক্ষ একে অপরের ওপর দোষ চাপাচ্ছে ।

এ ঘটনার জেরে জর্ডানে অনুষ্ঠেয় আরব নেতাদের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বৈঠক বাতিল হয়ে গেছে । কমনওয়েলথ ব্যাংক অব অস্ট্রেলিয়ার বিশ্লেষক বিবেক ধর গ্রাহকদের উদ্দেশে এক নোটে বলেন, এ বৈঠক বাতিল হওয়ার মধ্য দিয়ে ইসরায়েল- হামাস সংকটের কূটনৈতিক সমাধান হওয়ার সম্ভাবনা কমে গেল ।

ইসরায়েল যে গাজায় স্থল অভিযান চালানোর হুমকি দিয়েছে, বাজার সে কারণে সতর্ক ।

বিবেক ধর আরও বলেন, এমন আশঙ্কা আছে যে গাজা দীর্ঘ সময় ইসরায়েলি বাহিনীর দখলে থাকবে এবং তাতে তেলের দাম ব্যারেলপ্রতি ১০০ ডলার ছাড়িয়ে যাবে । এ সংঘাত দীর্ঘস্থায়ী হলে ইরান সেখানে জড়িয়ে পড়তে পারে ।

বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ইসরায়েল সফর করার কথা । হামাসের সঙ্গে যুদ্ধে ইসরায়েলের প্রতি সমর্থন প্রদর্শনে বাইডেনের এই ইসরায়েল সফর । হোয়াইট হাউস বলেছে, বাইডেন চান এ সংঘাতের পরিসর না বাড়ুক, এ কথা তিনি পরিষ্কার করেই বলবেন ।

এদিকে ১৩ অক্টোবর শেষ হওয়া সপ্তাহে যুক্তরাষ্ট্রের অপরিশোধিত তেলের মজুত ৪৪ লাখ ব্যারেল কমেছে । যদিও বিশ্লেষকদের পূর্বাভাস ছিল, তিন লাখ ব্যারেল তেল উত্তোলন করবে যুক্তরাষ্ট্র । আজ দিন শেষে মার্কিন সরকারের আনুষ্ঠানিক পরিসংখ্যান পাওয়া যাবে ।

এদিকে তেলের চাহিদার দিক থেকে সুখবর আছে । সেটা হলো বছরের তৃতীয় প্রান্তিকে চীনের প্রত্যাশাতীত প্রবৃদ্ধি হয়েছে । বুধবার চীনের বিভিন্ন সরকারি পরিসংখ্যানে দেখা গেছে, সরকারের বিভিন্ন নীতিগত পদক্ষেপের কারণে অর্থনৈতিক পুনরুদ্ধার ত্বরান্বিত হচ্ছে ।

 

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image