• ঢাকা
  • বুধবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২১ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জ্বালানি তেলের দাম বেড়ে যাচ্ছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৪ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৬:৩৬ এএম
তেল
জ্বালানি তেলবাহি ট্যাংকার

নিউজ ডেস্ক: ইরান-সমর্থিত গোষ্ঠীর জাহাজে হামলার পর ইয়েমেনে হুথি লক্ষ্যবস্তুতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের রাতারাতি বিমান ও সমুদ্র হামলার পর তেলের ট্যাঙ্কারগুলি লোহিত সাগর থেকে গতিপথ সরিয়ে নেওয়ায় শনিবার তেলের দাম 4 শতাংশ বেড়েছে, রয়টার্স রিপোর্ট করেছে।

ব্রেন্ট ক্রুড ফিউচার LCOc1 $3.16 বা 4.1 শতাংশ, 1124 GMT এ ব্যারেল প্রতি 80.57 ডলারে, যেখানে US ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ক্রুড ফিউচার CLc1 $3.05 বা 4.2 শতাংশ বেড়ে $75.07 এ দাঁড়িয়েছে।

উভয় বেঞ্চমার্ক টানা দ্বিতীয় সাপ্তাহিক বৃদ্ধির জন্য তালিকায় ছিল।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের হামলা মধ্যপ্রাচ্যে ইসরায়েল-হামাস যুদ্ধকে একটি বৃহত্তর সংঘাতে পরিণত হওয়ায় বাজারের উদ্বেগ সৃষ্টি করেছে, যা এই অঞ্চল থেকে তেল সরবরাহকে প্রভাবিত করেছে, বিশেষ করে যারা হরমুজ প্রণালীর মধ্য দিয়ে যাচ্ছে।

এখন যদি হরমুজ প্রণালীর একটি বড় অংশ বন্ধ হয়ে যায়, তবে  তেলের দাম এক ধাক্কায় তিনগুণ বেড়ে যাবে।  ইতিমধ্যেই ভঙ্গুর সরবরাহ চেইন এবং মজুদের উপরে ইউক্রেন যুদ্ধ গ্যাসের বাজারে দ্বিগুণ প্রভাব ফেলছে।

আইএনজি বিশ্লেষকরা একটি নোটে বলেছেন, হরমুজ প্রণালী দিয়ে দিনে ২০ মিলিয়ন ব্যারেলের বেশি তেল চলাচল করে, যা বিশ্বব্যাপী ব্যবহারের প্রায় ২০ শতাংশের সমান।মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইয়েমেনে "লক্ষ্যযুক্ত হামলা" একটি স্পষ্ট বার্তা মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার অংশীদাররা তার কর্মীদের উপর হামলা সহ্য করবে না।

এদিকে হুথিদের একজন মুখপাত্র বলেছে, গোষ্ঠীটি ইসরায়েল অভিমুখে যেসব জাহাজ যাবে তাদের কে  টার্গেট করে হামলা চালানো হবে।লোহিত সাগরে হুথিদের আক্রমণ ইউরোপ এবং এশিয়ার মধ্যে একটি রুটে আন্তর্জাতিক বাণিজ্য ব্যাহত করেছে যা বিশ্বের শিপিং ট্রাফিকের প্রায় ১৫ শতাংশ।

ইসরায়েলের বিরুদ্ধে লড়াইয়ে ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠী হামাসকে সমর্থন জানাতে হুথিরা লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়েছে। শিপিং জায়ান্ট মারস্ক এবং অন্যরা লোহিত সাগর থেকে জাহাজগুলিকে দূরে সরিয়ে দিচ্ছে, গ্রাহকদের আরও বাধার বিষয়ে সতর্ক করছে।

গত বৃহস্পতিবার হরমুজ প্রণালীর দক্ষিণে তুরস্কের উদ্দেশ্যে ইরাকি অপরিশোধিত তেল বহনকারী একটি ট্যাঙ্কার ইরান জব্দ করে। এরপর থেকে মার্কিন নেতৃত্বাধীন হামলা শুরু হয়।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image