• ঢাকা
  • শনিবার, ১৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ০২ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইরাকে নতুন প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী মনোনীত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:১০ পিএম
প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয় করে
নতুন প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক:   গত বছরের অক্টোবরে জাতীয় নির্বাচনের পর এক বছরের অচলাবস্থার অবসান ঘটলো ইরাকে। কুর্দি রাজনীতিবিদ আবদুল লতিফ রশিদকে প্রেসিডেন্ট নির্বাচিত করেছে ইরাকের পার্লামেন্ট। প্রেসিডেন্ট হওয়ার পর তাৎক্ষণিক মোহাম্মদ শিয়া আল-সুদানীকে দেশটির প্রধানমন্ত্রী মনোনীত করেছেন নতুন রাষ্ট্রপতি।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) ইরাকের পার্লামেন্ট দুই দভা ভোটে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয় করে। শুক্রবার (১৪ অক্টোবর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে রয়টার্স।

সাম্প্রদায়িক সংঘাত এড়াতে রাষ্ট্রপতির পদটি ইরাকে ঐতিহ্যগতভাবে একজন কুর্দির দখলেই থাকে, প্রধানমন্ত্রী হন শিয়া ও পার্লামেন্ট স্পিকার সুন্নি।

তবে লতিফ রশিদকে নির্বাচিত করা নতুন সরকার গঠনের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। যে কাজটি গত বছর অনুষ্ঠিত নির্বাচনের পর থেকে করতে ব্যর্থ হয়েছেন রাজনীতিবিদরা।

৭৮ বছর বয়সী রশিদ এখন আরেক কুর্দি রাজনীতিবীদ ও প্রেসিডেন্ট বারহাম সালেহের স্থলাভিষিক্ত হবেন। নির্বাচনে দুই দফা ভোট অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে আবদুল রশিদ পেয়েছেন ১৬০ ভোট, বারহাম সালেহ পেয়েছেন ৯৯ ভোট।

রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, ব্রিটেনে পড়াশোনা করা ৭৮ বছর বয়সী প্রকৌশলী রাশিদ ২০০৩ থেকে ২০১০ পর্যন্ত ইরাকের পানিসম্পদ মন্ত্রী ছিলেন।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image