• ঢাকা
  • রবিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২১ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

উচ্ছেদ আতঙ্কে কামরাঙ্গীর চরের ২০ লাখ বাসিন্দা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০২ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ০১:০৩ পিএম
মানব বন্ধন
কামরাঙ্গীরচর নাগরিক পরিষদের মানব বন্ধন

সুমন দত্ত: উচ্ছেদ আতঙ্কে নির্ঘুম রাত কাটছে পুরান ঢাকার কামরাঙ্গীরচরের ২০ লাখ বাসিন্দা। এ নিয়ে মঙ্গলবার (২ এপ্রিল ২০২৪) জাতীয় প্রেসক্লাবের সামনে মানব বন্ধন করে কামরাঙ্গীচর নাগরিক পরিষদ নামে একটি সংগঠন। এলাকার লোকজনকে নিয়ে ঐক্যবদ্ধ আন্দোলনের ডাক দেন তারা। 

মানব বন্ধনে অংশ নেওয়া লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অপরিণামদর্শী উন্নয়ন প্রকল্প তাদের এই আতঙ্কের কারণ। ড্যাপ বিরোধী এই প্রকল্প বর্তমান মেয়র হাতে নিলে এলাকার লোকজন ভিটেমাটি ছাড়ার হুমকির মধ্যে পড়ে। 

সম্প্রতি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কামরাঙ্গীর চরে ১০৪ ফুট প্রশস্ত সড়ক নির্মাণের প্রকল্প গ্রহণ করে। আর এতেই সেখানকার বাসিন্দাদের মনে ভীতির সঞ্চার করে। কারণ কামরাঙ্গীর চরে ১০৪ ফুট সড়ক নির্মাণের মতো জায়গা নেই ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের।

এলাকায় বসবাসকারী নাগরিকদের জায়গা অধিগ্রহণ ছাড়া এই প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব নয়। জমি অধিগ্রহণ করলে ভিটেমাটি ছাড়া হবে বহুলোক। আশ্রয়হীন হয়ে তারা কোথায় থাকবে? এর নিশ্চয়তা না পাওয়ার কারণে লোকজন উদ্বিগ্ন উৎকণ্ঠায় আছে। অনেকে সারা জীবনের পুজি খাটিয়ে একটি ফ্ল্যাট কিংবা জমি কিনেছেন কামরাঙ্গীর চরে। জীবনের শেষ সম্ভল হারিয়ে তারা কোথায় যাবে? এসব বিবেচনায় না নিয়ে, বাসিন্দাদের সঙ্গে আলাপ আলোচনা না করে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন সেখানে সড়ক নির্মাণে দৃঢ় প্রতিজ্ঞ বলে জানা যায়। 
 

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image