• ঢাকা
  • সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কেএনফের সঙ্গে নুরের সম্পর্ক খতিয়ে দেখা হচ্ছে: র‍্যাব


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৪ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:১৬ পিএম
কেএনফের সঙ্গে নুরের সম্পর্ক খতিয়ে দেখা হচ্ছে
গণ অধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুর

নিউজ ডেস্ক : বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকিচিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সঙ্গে গণ অধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুরের পাহাড়ি যোগাযোগ থাকার বিষয়টি খতিয়ে দেখছেন র‍্যাবের গোয়েন্দা বিভাগ।

সংস্থার লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন সোমবার (২৪ জুলাই) দুপুরে র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, কেএনএফের ভেরিফায়েড পেজে নুরকে নিয়ে বক্তব্য উপস্থাপন করা হয়েছে। দুইপক্ষের যোগাযোগের বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন তথ্য উপাত্ত সামনে এসেছে। যোগাযোগ রয়েছে কি না বা সংশ্লিষ্টতা রয়েছে কি না আমাদের গোয়েন্দারা খতিয়ে দেখছেন।
 
আরও বলেন তিনি, যাচাই বাচাই করে সংশ্লিষ্টতা পাওয়া গেলে এ বিষয়ে বিস্তারিত বলা যাবে। বাহ্যিকভাবে সামাজিক যোগাযোগমাধ্যম ও কেএনফের ভেরিফায়েড পেজে যখন এ বিষয়ে মন্তব্য করা হয়েছে, সেক্ষেত্রে যোগাযোগ থাকতেই পারে।
 
রাজধানীর কারওয়ানবাজারে ব্রিফিংয়ে র‌্যাব কর্মকর্তা আরও জানান, মুন্সীগঞ্জ থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র আমির আনিসুর রহমান মাহমুদসহ তিনজনকে গ্রেফতার করা হয়েছে। দেশের বিভিন্ন স্থানে আনসার হাউস তৈরি হয়েছিল তার নির্দেশনায়।
 
গত বছরের অক্টোবর থেকে পার্বত্য অঞ্চলে শুরু হয় আইনশৃঙ্খলা বাহিনীর ধারাবাহিক অভিযান। এরই মধ্যে নতুন জঙ্গি সংগঠনের প্রায় শতাধিক এবং পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকিচিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) বিশের অধিক সদস্যকে গ্রেফতার করা হয়। সংগঠনটি দুর্বল হয়ে যাচ্ছে টের পেয়ে আত্মগোপনে চলে যান আমির। গতকাল রোববার (২৩ জুলাই) মধ্যরাতে মুন্সীগঞ্জের লৌহজংয়ে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালায় র‌্যাব। অভিযানে জঙ্গি সংগঠনটির আমিরসহ তিনজনকে গ্রেফতার করা হয়।
 
র‌্যাব কর্মকর্তা আরও জানান, হিন্দাল শারক্বীয়ার আগের আমির মাইনুল ইসলাম রক্সি গ্রেফতারের পর আমিরের দায়িত্ব পান আনিসুর। পার্বত্য অঞ্চলে অবস্থানের সময় ২০২১ সালে কেএনএফের সঙ্গে তাদের প্রশিক্ষণ চুক্তি হয়। বিচ্ছিন্নতাবাদী সংগঠনটির প্রধান নাথান বমকে রাজধানীর বাসাবো এলাকায় বাসা ভাড়াও করে দিয়েছিলেন আনিসুর।
 
শুধু কেএনএফ নয়, প্রশিক্ষণ চুক্তি হয়েছিল আনসার আল ইসলামের সঙ্গেও। চুক্তি অনুযায়ী হিন্দাল শারক্বীয়ার সদস্যদের আইটি ও নিরাপত্তা প্রশিক্ষণ দেবে আনসার আল ইসলাম। বিনিময়ে আনসার আল ইসলামকে পার্বত্য অঞ্চলে অস্ত্র প্রশিক্ষণ দেয়ার কথা ছিল শারক্বীয়ার।
 
খন্দকার আল মঈন বলেন, শারক্বীয়ার আমির আনিসুর রহমানকে জিজ্ঞাসাবাদে র‌্যাব জানতে পেরেছে, কেএনএফ প্রধান নাথান বম এ মুহূর্তে ভারতের মিজোরামে অবস্থান করছেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image