• ঢাকা
  • শনিবার, ৩০ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ১৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

গুগলের এআই চালিত সার্চ ইঞ্জিনে ফি নেওয়ার প্রস্তুতি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০:০৭ এএম
গুগল
গুগুল ট্যাব প্রতীকী ছবি

সুমন দত্ত: এখন AI এর যুগ। আজকের সময়ে কৃত্রিম বুদ্ধিমত্তার ছোয়া লাগেনি এমন কোনো ক্ষেত্র কমই আছে। গুগল তার AI-চালিত সার্চ ইঞ্জিন (Google AI-Powered Search Engine) 2023 সালের আগস্ট মাসে ভারতে চালু করেছিল। এজন্য এখন পর্যন্ত কোনো ফি নেওয়া হয়নি। চার্জ করা হচ্ছে, কিন্তু এখন খবর বেরিয়েছে গুগল এই সুবিধার জন্য একটি ফি নেওয়ার কথা ভাবছে।

 রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যালফাবেটের গুগল তার জেনেরিক এআই-চালিত সার্চ ইঞ্জিনে প্রিমিয়াম বৈশিষ্ট্যগুলির জন্য চার্জ করার কথা বিবেচনা করছে।

প্রতিবেদনে বলা হয়েছে যে বড় প্রযুক্তি সংস্থা গুগল বেশ কয়েকটি বিকল্প বিবেচনা করছে, যার মধ্যে প্রিমিয়াম সদস্যপদ পরিষেবাগুলিতে এআই-চালিত অনুসন্ধান সুবিধা অন্তর্ভুক্ত রয়েছে। Google-এর AI টুল Gemini-এ অ্যাক্সেস ইতিমধ্যেই Gmail এবং Docs-এ উপলব্ধ। 

তথ্য অনুযায়ী, বর্ধিত ব্যবসায় অ্যালফাবেটের শেয়ার প্রায় 1% কমেছে। এখন গুগল তার AI চালিত সার্চ ইঞ্জিনের প্রিমিয়াম পরিষেবার জন্য চার্জ করার প্রস্তুতি নিচ্ছে। প্রকৃতপক্ষে, Google দ্রুত বর্ধনশীল AI ক্ষেত্রে তার দখল প্রতিষ্ঠা করতে চায়।

প্রতিবেদনে বলা হয়েছে, গুগলের ঐতিহ্যবাহী সার্চ ইঞ্জিন আগের মতোই বিনামূল্যে থাকবে। এর জন্য গ্রাহকদের কাছ থেকে কোনো ফি নেওয়া হবে না। এতে সার্চ রেজাল্টের পাশাপাশি গ্রাহকরা বিজ্ঞাপনও দেখতে পাবেন। গুগল বার্তা সংস্থা রয়টার্সকে একটি ইমেলে জানিয়েছে, "আমরা বিজ্ঞাপন-মুক্ত অনুসন্ধানের অভিজ্ঞতা নিয়ে কাজ করছি না বা বিবেচনা করছি না। যেমন আমরা আগেও অনেকবার করেছি, আমরা গুগলে  নতুন প্রিমিয়াম ক্ষমতা এবং পরিষেবা তৈরি করতে থাকব। সাবস্ক্রিপশন অফার বাড়ানোর জন্য এটি করা হবে।

এআই ফিল্ডের বুমের কারণে গুগলও এই প্রযুক্তি তৈরি করেছে। এই ক্ষেত্রে, এটি ChatGPT নির্মাতা ওপেনএআই এবং এর সমর্থক মাইক্রোসফ্টের সাথে প্রতিযোগিতা করবে।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image