• ঢাকা
  • সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মেয়াদি মিউচুয়াল ফান্ডের সম্পদ মূল্য কমেছে 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৪ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:৩৮ পিএম
মেয়াদি মিউচুয়াল ফান্ডের সম্পদ মূল্য কমেছে 
ফান্ড

নিউজ ডেস্ক : এক বছরে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩৬ মেয়াদি মিউচুয়াল ফান্ডের সম্পদ মূল্য ৩৪১ কোটি টাকা কমেছে। নেমেছে ৫ হাজার ৮৯৮ কোটি টাকায়। কমার হার সাড়ে ৫ শতাংশ। গত বছর জুন শেষে ফান্ডগুলোর সম্পদ মূল্য ছিল ৬ হাজার ২৩৯ কোটি টাকা। একই সময়ে ক্রয়মূল্যভিত্তিক সম্পদ মূল্যও প্রায় ৮৫ কোটি টাকা বা ১ দশমিক ৩৬ শতাংশ কমে ৬ হাজার ২৩৯ কোটি টাকায় নেমেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে প্রকাশিত মেয়াদি মিউচুয়াল ফান্ডগুলোর জুন ২০২৩ এবং জুন ২০২২ সমাপ্ত সময়ের সম্পদ মূল্য পর্যালোচনায় এমন তথ্য মিলেছে। 

মিউচুয়াল ফান্ড হলো শেয়ারবাজারে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সমন্বিত বিনিয়োগ স্কিম। চলতি বছরের জুন শেষে এসব ফান্ডের সর্বমোট পরিশোধিত মূলধন ছিল ৫ হাজার ৪৮৪ কোটি ৫৮ লাখ টাকা।

বিনিয়োগকারীরা নিজেরা যদি তাদের হাতে থাকা ইউনিটগুলো সেকেন্ডারি বাজারে বিক্রি করতে চান, তবে মূল্য পাবেন মাত্র ৩ হাজার ৭৬০ কোটি টাকারও কম। অর্থাৎ নিট বিনিয়োগের তুলনায় লোকসান হবে ১ হাজার ৭২৫ কোটি টাকা বা সাড়ে ৩১ শতাংশ। তবে ফান্ডগুলোতে বিনিয়োগকারীদের মোট বিনিয়োগের তুলনায় বাজার মূল্যভিত্তিক সম্পদ মূল্য ৪১৩ কোটি ৭৪ লাখ টাকা বা সাড়ে ৭ শতাংশ বেশি রয়েছে। অর্থাৎ এসব ফান্ড থেকে বিভিন্ন কোম্পানির শেয়ারে যে বিনিয়োগ করা হয়েছে, তার বাজার মূল্য মোট বিনিয়োগের তুলনায় কিছুটা বেশি। তবে ৩৬টি মিউচুয়াল ফান্ডের মধ্যে ২০টিই এক যুগের বেশি সময় ধরে পরিচালিত হচ্ছে। ফলে এ সময়ে এই বেশি খুবই অপ্রতুল।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image