• ঢাকা
  • বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাহুলের প্রতিদ্বন্দ্বী হচ্ছেন ২৪২ মামলার আসামি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ৩১ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৮:৫৫ এএম
রাহুলের প্রতিদ্বন্দ্বী হচ্ছেন ২৪২ মামলার আসামি
ভারতের প্রধান বিরোধীদল কংগ্রসের শীর্ষ নেতা রাহুল গান্ধী

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের প্রধান বিরোধীদল কংগ্রসের শীর্ষ নেতা রাহুল গান্ধী দক্ষিণ ভারতের কেরালার ওয়ানাড় লোকসভা থেকে এবার প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই আসনের রাহুলের প্রতিদ্বন্দ্বী হচ্ছেন ২৪২ মামলার আসামি বিজেপি প্রার্থী কে সুরেন্দ্রণ। 

ভারতে প্রায় ৯৮ কোটিই ভোটার ১৪০ কোটি মানুষের মধ্যে। নির্বাচনে লড়তে প্রস্তুতি নিচ্ছেন দলীয় প্রার্থীরা। মহাৎসবে সামিল হতে প্রস্তুতি ভোটাররাও। তবে বড় রাজনৈতিক দলগুলোর শীর্ষ নেতারা কে কোন আসন থেকে লড়ছেন সেটা নিয়ে চলছে আলোচনা। এবার রাহুল গান্ধীর বিপরীতে বিজেপির প্রার্থীকে ঘিরে বির্তকের বাড়তি মাত্রা যোগ হয়েছে।

তৃতীয়বারের মতো উত্তরপ্রদেশের বারানসি থেকে লড়ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর কংগ্রেসের হয়ে লড়ছেন একসময় কট্টর হিন্দুত্ববাদী আর এস এস নেতা। সম্প্রতি তিনি কংগ্রেস যোগ দেন এবং উত্তরপ্রদেশে কংগ্রেস সভাপতিও হন। তাকেই এবার মোদির বিরুদ্ধে লড়তে মাঠে নামিয়েছেন সোনিয়া গান্ধী।

দক্ষিণ ভারতের ওয়ানাড় লোকসভা থেকে লড়ছেন রাহুল গান্ধী। গেল নির্বাচনে এই আসন থেকে জয় পেয়েছেন কংগ্রেস নেতা। তবে, এর মধ্যে সমালোচনার ঝড় বইছে তার প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থীকে নিয়ে। এই আসনের রাহুলের প্রতিদ্বন্দ্বী হচ্ছেন ২৪২টি মামলার আসামি বিজেপি প্রার্থী কে সুরেন্দ্রণ।
 
নরেন্দ্র মোদী সরকারের আরও দুই শীর্ষ নেতা ও মন্ত্রী অমিত শাহ এবং রাজনাথ সিং লড়ছেন যথাক্রমে গান্ধীনগর ও লখনৌ থেকে। মোদী সরকারের সেকেন্ড ইন্ড কমান্ড দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের নারী নেত্রী সোনাল প্যাটেল। যদিও গান্ধীনগর বিজেপির শক্ত ঘাঁটি, ১৯৯১ সাল থেকে পরপর লোকসভা নির্বাচন গুলোতেও এই আসন হাতছাড়া হয়নি গেরুয়া শিবিরের। ফলে এই আসন থেকে বিজেপির প্রার্থী হিসেবে এই নারী রাজনীতিকের প্রার্থী হওয়াকে অনেকেই গুরুত্বের সঙ্গে দেখছেন।
 
মোদি সরকারের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং লড়ছেন লখনৌ থেকে। যদিও সমাজবাদী পার্টির সঙ্গে আসন সমঝোতার জন্য এখানো প্রার্থী চূড়ান্ত হয়নি বলেই দাবি গণমাধ্যমের। তাই এই আসনে শেষ পর্যন্ত শক্তিশালী কোন প্রার্থীকে ইন্ডিয়া জোটের পক্ষ থেকে দাঁড় করানো হয়-সেই দিকেই নজর দেশটির গণমাধ্যমের।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image