• ঢাকা
  • বুধবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২১ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বেড়ায় বেগম রোকেয়া দিবসে পাঁচ জয়িতাকে সম্মাননা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৪০ এএম
বেড়ায় বেগম রোকেয়া দিবসে পাঁচ জয়িতাকে সম্মাননা
বেগম রোকেয়া

অলোক আচার্য 

বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন বাংলার নারী জাগরণের স্বপ্নদ্রষ্ঠা । তার স্বপ্ন ছিল সমাজে নারী—পুরুষ সমান মর্যাদা আর অধিকার নিয়ে বাঁচবে। সারা জীবন তিনি তার সেই কথা বলে গেছেন, লিখে গেছেন তার গল্প—উপন্যাস প্রবন্ধগুলোতে। যা আজও দিকনির্দেশনা হিসেবে সামনে রয়েছে। বেগম রোকেয়ার জীবন আচরণ ও নারী শিক্ষার প্রসারে তার কাজ স্মরণীয়। তিনি এ লড়াই চালিয়ে গেছেন আমৃত্যু।

১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের পায়রাবন্দে এক জমিদার পরিবারে তার জন্ম। জীবনের নানা বাঁকে তিনি রোকেয়া খাতুন, রোকেয়া সাখাওয়াত হোসেন, মিসেস আর এস হোসেন নামেও লিখতেন এবং পরিচিত ছিলেন। ৯ ডিসেম্বর দিবসটি রোকেয়া দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

বেড়া উপজেলা মহিলা বিষয়ক অধিদফতরের উদ্যোগে ও উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগীতায় ৯ ডিসেম্বর শনিবার সকাল ১০ টায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আন্তজাতিক নারী নির্যাতন পক্ষ ও বেগম রোকেয়া দিবস—২০২৩ ‘জয়িতা অন্বেষনে বাংলাদেশ’ কার্যক্রমের আওতায় আলোচনা সভা ও পাঁচ জয়িতাকে রোকেয়া পদক ও চেক প্রদান করা হয়। 

বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা, মোরশেদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বেড়া পৌর মেয়র,উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. আসিফ শামস্ রঞ্জন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন,বেড়া উপজেলা সহকারি কমিশনার ভূমি (এসিল্যান্ড) রিজু তামান্নার, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শায়লা শারমিন ইতি,উপজেলা প.প. কর্মকর্তা ফাতেমা তুয জান্নাত। 

পরে বিভিন্ন ক্যাটাগরিতে পাঁচ জয়িতার প্রত্যেককে ক্রেস্ট, সার্টিফিকেট ও চেক প্রদান করা হয়। মোছা: রোকসানা ইসলামকে চল্লিশ হাজার টাকার চেক ও শাহপাড়া গ্রামের তানিয়া ফেরদৌস, রাজনারায়নপুর গ্রামের খোদেজা বেগম, মির্জাপুর গ্রামের নার্গিস পারভীন,বৃশালিক্ষ গ্রামের মুসলিমা খাতুন প্রত্যেককে পঁচিশ হাজার টাকার চেক ও ক্রেস্ট প্রদান করা হয় ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image