• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ৩০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মার্কিন ভিসা নীতি, সরকারের প্রতি অশনি সংকেত: আ স ম রব


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:০৪ পিএম
মার্কিন ভিসা নীতি, সরকারের প্রতি অশনি সংকেত
জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি ‌

নিউজ ডেস্ক : বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য দায়ী বা জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র কর্তৃক ভিসা নিষেধাজ্ঞা আরোপ করার প্রেক্ষিতে অবৈধ সরকারের প্রতি অশনি সংকেত উল্লেখ করে প্রহসনমূলক ও একতরফা নির্বাচনের পাঁয়তারা পরিহারপূর্বক অবিলম্বে পদত্যাগ করার জন্য সরকারের প্রতি পুনরায় আহ্বান জানিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি ‌সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন গণমাধ্যমে নিম্নোক্ত বিবৃতি প্রদান করেছেন।

গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করা,  ভোট কারচুপি, ভোটারদের ভয়ভীতি প্রদর্শন এবং সহিংসতার মাধ্যমে শান্তিপূর্ণ সমাবেশে বিঘ্ন সৃষ্টি, সুশীল সমাজ বা গণমাধ্যমকে তাদের মতামত প্রকাশে বাধা দেয়াসহ প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীর সহায়তায় নির্বাচনী বৈতরণী পার হওয়ার সরকারের নীল নকশার এহেন কর্মকান্ডের ফলশ্রুতিতেই মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা নীতি। গণতন্ত্র, ভোটাধিকার ও আইনের শাসনের অভাবে ক্ষমতাসীনদের তথাকথিত ‘বিশ্বের রোল’ মডেল বাংলাদেশ আজ নাইজেরিয়া, সোমালিয়া, উগান্ডা, নিকারাগুয়া ও বেলারুশের সমমর্যাদায় চিহ্নিত হচ্ছে।

সরকারের দীর্ঘদিনের অগণতান্ত্রিক অপশাসন মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাংলাদেশের মর্যাদাকে ধুলিস্যাৎ করে দিয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করার লক্ষ্যকে সহায়তা করতে চলতি বছরের ২৪শে মে যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনালিটি অ্যাক্টের ধারা ২১২(ধ)(৩)(ঈ) (‘৩ঈ’) এর অধীনে একটি নতুন ভিসা নীতি ঘোষণা করেছিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে. ব্লিনকেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে, সংসদ ভেঙে দিয়ে, সরকারের পদত্যাগ ও জাতীয় সরকার গঠন করাই হবে বিদ্যমান বহুমুখী সংকটের আপৎকালীন সমাধান।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image