• ঢাকা
  • শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সরস্বতী দর্শনে বাধা পুলিশ ও প্রশাসনের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৭ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:২৩ এএম
পূজা
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দুটি বিভাগের সরস্বতী পূজা ২০২৩

সুমন দত্ত: পুলিশের বাধায় সরস্বতী পূজার আয়োজন দেখতে পারেনি পুরান ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আগত বহু সনাতন ধর্মানুসারী। বৃহস্পতিবার রাত ৮ টায় এ ঘটনা ঘটে। এতে মন:ক্ষুণ্ণ হোন ধর্ম বর্ণ নির্বিশেষে সকল মানুষ।

প্রতি বছরের মতো মহা ধূমধামে শ্রী শ্রী সরস্বতী পূজার আয়োজন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একাধিক বিভাগ। পুরো ক্যাম্পাস জুড়ে তৈরি করা হয় একাধিক পূজা মণ্ডপ। এতে নিরাপত্তা দেয় পুলিশ ও বিশ্ববিদ্যালয় প্রশাসন। সকাল থেকে বিকাল পর্যন্ত সর্বস্তরের লোকজন প্রতিমা দর্শনে আসে। তবে রাতে আগত অতিথিরা এই পূজার আয়োজন দেখতে গিয়ে বঞ্চিত হোন। বিশেষ করে যারা চাকরি করে বাড়ি ফিরে পরিবার নিয়ে সরস্বতী প্রতিমা দেখার পরিকল্পনা করেছিলেন। তাদের আনন্দ মাটি করে দেয় জগন্নাথ প্রশাসন ও পুলিশ। নিরাপত্তার অজুহাতে তারা দর্শনার্থীদের রাত ৮ টার পর ক্যাম্পাস থেকে বের করে দেন। অথচ আরো কয়েক ঘণ্টা পর এই কাজটি করলে কেউ প্রতিমা দর্শন থেকে বঞ্চিত হতো না। তাদের এই বাড়াবাড়িতে অনেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

অনিমেষ কর নামে এক আইনজীবী বলেন, আমি আশা করেনি এভাবে সরস্বতী পূজা দেখতে গিয়ে পুলিশের বাধা পাবো। রাত ৮ টার পর নাকি সব কিছু বন্ধ করে দিতে হবে। প্রতিমাও ট্রাকে তুলে নিতে হবে। অথচ ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল মাঠে পূজার পরদিনও সরস্বতী প্রতিমা দেখা যায়। 

প্রসঙ্গত পুরান ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয় একটি হিন্দু প্রধান এলাকায় অবস্থিত হওয়ার কারণে বহু সনাতন ধর্মাবলম্বী লোক পূজা দেখতে আসে। সরস্বতী পূজায় সরকারি ছুটি না হওয়ার কারণে রাতেই সবাই বের হোন প্রতিমা দর্শনে। বিশ্ববিদ্যালয় লাগোয়া শাঁখারি বাজার, তাঁতিবাজার রাত দিন ২৪ ঘণ্টা প্রতিমা দেখা গেলেও জগন্নাথ বিশ্ববিদ্যালয় এক অজানা কারণে পূজার দিন রাত ৮ টার পর প্রবেশ নিষেধ নিয়ম দাঁড় করিয়ে দিয়েছে।     

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image