• ঢাকা
  • সোমবার, ২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সনাতনীদের ঘরে ঘরে সরস্বতী পূজা উদযাপন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৪ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৭:৩৪ এএম
সনাতন
দেবী সরস্বতী প্রতিমার ছবি

সুমন দত্ত: সনাতন হিন্দু ধর্মাবম্বীদের ঘরে ঘরে আজ সাড়ম্বরে উদযাপিত হচ্ছে সরস্বতী পূজা। প্রতি বছর মাঘ মাসের শুক্ল পক্ষে পঞ্চমী তিথিতে এই পূজা অনুষ্ঠিত হলেও এবার সনাতন পঞ্জিকা অনুসারে বুধবার ১ ফাল্গুন পড়েছে সরস্বতী পূজার তিথি। যে কারণে এবার এই পূজা হয়ে গেছে বসন্তকালের পূজা। সরস্বতী বিদ্যার দেবী। তিনি জগতবাসীকে জ্ঞান দান করেন। তিনি নৃত্যকলা ও সংগীতের দেবী হিসেবেও পরিচিত। ভারত বাংলাদেশসহ বিভিন্ন দেশে আজ উদযাপিত হচ্ছে সরস্বতী পূজা। প্রতিবেশি মিয়ানমারে বড় আকারে এই পূজা হয়। 

বাংলাদেশের সর্বত্র এই পূজা হচ্ছে। সবচেয়ে বড় পূজা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে। এবার সেখানে ৭২ টি পূজা মণ্ডপে এই সরস্বতী দেবীর আরাধনা হবে। বিশ্ববিদ্যালয়ে প্রতিটি বিভাগ জগন্নাথ হলের কেন্দ্রিয় মাঠে মণ্ডপগুলো সাজানো হয়েছে।

এছাড়া পুরান ঢাকার বিভিন্ন এালাকায় বুধবার সকাল থেকেই সরস্বতী পূজার আয়োজন শুরু হয়ে গেছে। পুরান ঢাকা শিক্ষা প্রতিষ্ঠানসমূহে সরস্বতী পূজা হচ্ছে। তার মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিভাগ তাদের ক্যাম্পাসে পূজার আয়োজন করেছে। এছাড়া শহীদ সোহরাওয়াদী কলেজ, মহানগরী কলেজ, ঢাকা কলেজিয়েট স্কুল, জুুবিলি স্কুল, প্রোগজ ্ স্কুলে সাড়ম্বরে উদযাপিত হচ্ছে সরস্বতী পূজা। 

 

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image