• ঢাকা
  • শনিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পোল্যান্ডে বিস্ফোরিত ক্ষেপণাস্ত্র ইউক্রেনের: ন্যাটো


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৯ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৯:৩৩ এএম
ইউক্রেনীয় আকাশ প্রতিরক্ষা বাহিনী হয়তো ছুড়েছে

নিউজ ডেস্ক:  ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ বলেছেন, প্রাথমিক পর্যালোচনায় ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে মঙ্গলবার পোল্যান্ডে আঘাত হানা ক্ষেপণাস্ত্র ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা বাহিনী হয়তো ছুড়েছে। কিন্তু এই ঘটনার পুরো দায় রাশিয়া। কারণ তারা ইউক্রেনের বিরুদ্ধে অবৈধ যুদ্ধ অব্যাহত রেখেছে। খবর সিএনএনর।

বুধবার ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ন্যাটো মহাসচিব বলেছেন, আমাদের প্রাথমিক পর্যালোচনা ইঙ্গিত দিচ্ছে যে, পোল্যান্ডে বিস্ফোরিত রাশিয়ার ক্রুজ ক্ষেপণাস্ত্রের হামলার মোকাবিলায় ইউক্রেনীয় ভূখণ্ড রক্ষায় ইউক্রেনীয় আকাশ প্রতিরক্ষা বাহিনী হয়তো ছুড়েছে।

স্টোলটেনবার্গ বলেন, তবে, ন্যাটো এই ঘটনায় ইউক্রেনকে দায়ী করে না। কারণ দেশটির আত্মরক্ষার অধিকার আছে। পোল্যান্ডে যা ঘটেছে তার দায় রাশিয়ার। রাশিয়া ইউক্রেনে আক্রমণ করার কারণেই পোল্যান্ডে এই ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে।

এ ঘটনায় পোল্যান্ড ন্যাটো চুক্তির আর্টিকেল ৪ এর শর্তাবলীর অধীনে অন্যান্য ন্যাটো দেশগুলোর সঙ্গে বৈঠকের জন্য অনুরোধ করেনি। ওই অনুচ্ছেদ অনুযায়ী, কোনো দেশ যদি মনে করে যে তাদের নিরাপত্তা হুমকির মুখে রয়েছে তাহলে তারা এই আহ্বান জানাতে পারে।

মঙ্গলবার রাতে ইউক্রেনের সীমান্তবর্তী পোল্যান্ডের ভূখণ্ডে একটি ক্ষেপণাস্ত্র আঘাত হানে।

ন্যাটো মহাসচিব বলেন,  ইউক্রেনীয় শহর ও গুরুত্বপূর্ণ অবকাঠামো লক্ষ্য করে ছোড়া রুশ ক্ষেপণাস্ত্রকে ভূপাতিত করার অধিকার অবশ্যই ইউক্রেনের রয়েছে।

মঙ্গলবার ক্ষেপণাস্ত্র বিস্ফোরিত হওয়ার পর পোল্যান্ড দাবি করেছিল, রুশ নির্মিত ক্ষেপণাস্ত্রের আঘাতে দুই ব্যক্তি নিহত হয়েছে। শুরুতে ধারণা করা হয়েছিল, রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র পোল্যান্ডে আঘাত হেনেছে। ইউক্রেনও একই দাবি করেছিল।

কিন্তু পরে যুক্তরাষ্ট্র, পোল্যান্ড ও ন্যাটো বলেছে, এটি একটি দুর্ঘটনা। ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা বাহিনীর ছোড়া ক্ষেপণাস্ত্র পোল্যান্ডের ভূখণ্ডে আঘাত হেনে থাকতে পারে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image