• ঢাকা
  • শনিবার, ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইউক্রেনে অস্ত্র সরবরাহ বন্ধ করল পোল্যান্ড


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৫১ এএম
পোল্যান্ড
পোল্যান্ডের প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক: এবার শস্য আমদানি রপ্তানি নিয়ে বিবাদে জড়িয়েছে পোল্যান্ড ও ইউক্রেন। এতে ক্ষুব্ধ হয়ে ইউক্রেনে অস্ত্র সরবরাহ বন্ধের ঘোষণা দিয়েছে পোল্যান্ড। বুধবার পোল্যান্ডের প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণে এ কথা বলেন। 

পোলিশ প্রধানমন্ত্রী বলেন, ইউক্রেন যুদ্ধে পোল্যান্ড আর সেখানে অস্ত্র পাঠাবে না। তার চেয়ে বরং তারা নিজেদের আধুনিক অস্ত্রে সুসজ্জিত করবে। 

উল্লেখ্য সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি জাতিসংঘে ভাষেণ দেওয়ার সময় পোল্যান্ড সহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশকে ঠেস দিয়ে কথা বলেন। তার এই কথায় পোল্যান্ড ক্ষুব্দ হলে মঙ্গলবার ইউক্রেনের রাষ্ট্রদূতকে তলব করে পোল্যান্ড। তারা ইউক্রেনের মন্তব্যকে ভালো ভাবে নেয়নি বলে প্রতিক্রিয়া দেয়। 

যুদ্ধের প্রথম দিন থেকে ইউক্রেন কে সব ধরনের সহযোগিতা করে আসছে পোল্যান্ড। ইউক্রেনের ১৮ লাখ শরণার্থীকে জায়গা দিয়েছে তারা। 

রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়ালে ইউক্রেনের শস্য রপ্তানি বাধাগ্রস্ত হয়। তখন বিকল্প পথ ব্যবহার করে ইউক্রেন শস্য রপ্তানি চালু রাখে। তবে সেখানে শর্ত জুড়ে দেওয়া হয়। 

ইউরোপের কয়েকটি দেশে ইউক্রেন শস্য বিক্রি করতে পারবে না। তার মধ্যে বুলগেরিয়া, হাঙ্গেরি, রোমানিয়া, পোল্যান্ড ও চেক স্লোভাকিয়ার মতো দেশ রয়েছে। 

এসব দেশের কৃষকদের রক্ষা করার জন্য ইউরোপীয় ইউনিয়ন ইউক্রেনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। সেই নিষেধাজ্ঞা গত ১৫ সেপ্টেম্বর শেষ হলে তা আর নতুন করে নবায়ন হয়নি। 

পোল্যান্ডসহ কয়েকটি দেশ নিজ উদ্যোগে সেই নিষেধাজ্ঞা বহাল রেখেছে। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখায় ইউক্রেন। তারা বিষয়টিকে ইউরোপীয় ইউনিয়নের কমিশনকে জানায়। ইউরোপীয় ইউনিয়ন বলেছে কোনো দেশ একা একা এমন নিষেধাজ্ঞা বহাল রাখতে পারে না। 

পোল্যান্ডে মতো দেশগুলো মনে করছে ইউক্রেনের শস্য তাদের দেশে বিক্রি করতে দিলে তাদের নিজেদের শস্য কেউ আর কিনবে না। এতে তাদের কৃষকরা ক্ষতির শিকার হবেন। এজন্য তারা নিষেধাজ্ঞা বহাল রেখেছে। 

তবে তারা বলেছে ইউক্রেন তাদের ভূমি ব্যবহার করে অন্য দেশে শস্য রপ্তানি করতে চাইলে তাদের কোনো আপত্তি থাকবে না। 

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image