• ঢাকা
  • সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

 চীন থেকে ব্যাবসা গুটিয়ে নিতে পারে অ্যাস্ট্রাজেনেকা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৯ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:২০ পিএম
১৩ শতাংশই বিক্রি হয়েছে চীনে
ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা

নিউজ ডেস্ক:  চীন থেকে ব্যাবসা গুটিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা। এর বদলে তারা হংকংয়ে ব্যবসা খোলার চিন্তা করছে বলে জানিয়েছে অর্থনীতিভিত্তিক সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, ভূ-রাজনৈতিক অস্থিরতা বাড়তে থাকায় প্রতিষ্ঠানটি কয়েক মাস আগে ব্যাংকারদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করে। ওই আলোচনায় অংশ নিয়েছে এমন তিনজনকে উদ্ধৃত করে ফিন্যান্সিয়াল টাইমস এ তথ্য জানিয়েছে। তবে এ চিন্তা শেষপর্যন্ত কার্যকর হতে নাও পারে বলে জানিয়েছেন তারা।

এদিকে রয়টার্সের খবরে বলা হয়েছে, প্রতিষ্ঠানটি গত বছর সারা বিশ্বে মোট যে পরিমাণ ওষুধ বিক্রি করেছে তার ১৩ শতাংশই বিক্রি হয়েছে চীনে। অ্যস্ট্রাজেনেকা এখন পর্যন্ত চীনের সবচেয়ে বড় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান।

বড় জনগোষ্ঠীর পাশাপাশি বয়স্ক জনসংখ্যার হার, ধূমপান, দূষণ ও খাদ্যাভাসের কারণে চীন  ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলোর জন্য একটি আকর্ষণীয় বাজার।

পরামর্শদাতাদের উদ্ধৃত করে ফিন্যান্সিয়াল টাইমসের খবরে বলা হয়, অন্যান্য ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের তুলনায় অ্যস্ট্রাজেনেকার কাছে চীন বেশি গুরুত্বপূর্ণ। সম্প্রতি কিছু বিরল রোগ ও ক্যান্সারের ওষুধ তৈরি করার ফলে চীনে অ্যাস্ট্রাজেনেকার ব্যবসা আরো বেশি প্রসারিত হয়েছে। 

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image