• ঢাকা
  • সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বিশ্ববরেণ্য শিল্পী এস এম সুলতানের ২৯তম প্রয়াণ দিবস উদযাপিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৫৫ এএম
২৯তম প্রয়াণ দিবস উদযাপিত
বিশ্ববরেণ্য শিল্পী এস এম সুলতান

নিউজ ডেস্ক : বাংলাদেশ শিল্পকলা একাডেমি বিশ্ববরেণ্য শিল্পী এস এম সুলতানের ২৯ তম প্রয়াণ দিবস উপলক্ষে দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে। ০৯-১০ অক্টোবর এ অনুষ্ঠানমালা আয়োজিত হবে।

২ দিনব্যাপী আয়োজনে রয়েছে- চিত্রপ্রদর্শনী, আর্টক্যাম্প, শিশুদের পত্রলেখা প্রদর্শনী, পুতুলনাট্য প্রদর্শনী, পালাগান এবং আলোচনা সভা।
আয়োজনের ১ম দিনে ০৯ অক্টোবর বিকাল ৪.০০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবনে শিল্পী এস এম সুলতানের প্রতিকৃতিতে অস্থায়ী বেদিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর তার শিল্পকর্ম এবং শিশুস্বর্গের শিশুদের অঙ্কিত চিত্রকর্ম নিয়ে প্রদর্শনীর উদ্বোধন হয়। প্রধান অতিথি হিসেবে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এর উদ্বোধন করেন। 

পরে তিনি গ্যালারি পরিদর্শন করেন। শিল্পী এসএম সুলতানের জীবদ্দশা ও তার চিত্রকর্মের নানা দিক শিশুদের কাছ তুলে ধরেন একাডেমির মহাপরিচালক।

জাতীয় চিত্রশালা গ্যালারিতে বিশ্ববরেণ্য শিল্পী এসএম সুলতানের ৪০টি চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে। এছাড়া শিল্পীকে নিয়ে আঁকা দেশবরেণ্য বিভিন্ন শিল্পীদের চিত্রকর্মও এ প্রদর্শনীতে স্থান পেয়েছে। ০৯ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত এ প্রদর্শনী চলবে।

প্রদর্শনী উদ্বোধন শেষে অনুষ্ঠিত সংক্ষিপ্ত আলোচনা পর্বে স্বাগত বক্তব্য রাখেন চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম।

প্রধান অতিথির বক্তব্যে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন- ‘আমরা সবসময়ই আমাদের গর্ব ও গৌরবের জায়গা খুঁজে বেড়াই। সেই জায়গাগুলো তৈরি করেছেন শিল্পী এসএম সুলতানের মতো মহান শিল্পীরা। আমাদের সেই গৌরবের জায়গাগুলোই লালন ও চর্চা করতে হবে।

সবশেষে বক্তব্য উপস্থাপন করেন একাডেমির সচিব সালাহ উদ্দিন আহাম্মদ।

আজ ১০ অক্টোবর বিশ্ববরেণ্য শিল্পী এসএম সুলতানের মৃত্যুদিবস উপলক্ষ্যে তার জন্মস্থান নড়াইলে শিল্পকলা একাডেমির আয়োজনে দিনব্যাপী কর্মসূচি হাতে নেয়া হয়েছে। অনুষ্ঠানমালায় সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। বিশেষ অতিথি থাকবেন নড়াইল জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী। উপস্থিত থাকবেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম। সকাল ৯টায় নড়াইলে শিল্পীর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। ৯.৩০ মিনিটে শিল্পীর স্মৃতি সংগ্রহশালা নড়াইলে শিক্ষার্থীদের আর্টক্যাম্প আয়োজন করা হবে। সকাল ১০টায় শিশুস্বর্গে শিশুদের লেখা পত্র প্রদর্শনী ও পাপেট শো প্রদর্শনী, বিকাল ৩টায় জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা ও তথ্যচিত্র ‘আদম সুরত’ প্রদর্শিত ও বিকাল ৫টায় পালাগানের আসর পরিবেশিত হবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image