• ঢাকা
  • মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বিটিভি চট্টগ্রাম কেন্দ্রে বিশেষ নাটক ‘পলাশ রাঙা দিন’


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৭ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:৫৪ পিএম
বিটিভি চট্টগ্রাম কেন্দ্রে
বিশেষ নাটক ‘পলাশ রাঙা দিন’

বিনোদন ডেস্ক : বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) চট্টগ্রাম কেন্দ্রের জন্য সম্প্রতি নির্মিত হয়েছে ২১ ফেব্রুয়ারি উপলক্ষে বিশেষ নাটক  ‘পলাশ রাঙা দিন’।

২১ ফেব্রুয়ারির মধ্যরাতে একটি মধ্যবিত্ত পরিবারে নাতনির বাজানো এফএম রেডিওতে বাংলা ও ইংরেজি মিশ্রিত ভাষায় কথা শুনে অন্তরের ভেতরে এক গভীর বেদনা অনুভব করতে থাকে দাদি। এক সময় অনুভবে শহীদের আত্মাগুলো যেন তাকে নানা প্রশ্নবানে বিচলিত করে তোলে। চিৎকার করে ওঠেন দাদি। এ সময় ছুটে আসা নাতনি ও দাদির কথোপকথনে দাদির স্মৃতি রোমন্থনে এগিয়ে যেতে থাকে নাটকের কাহিনী।

১৯৪৮ সালের উর্দুকে রাষ্ট্রভাষা করার জিন্নার ঘোষণা ও তার প্রতিবাদে বিক্ষোভে ফেটে পড়া ছাত্র আন্দোলন, ৫২’র ২১ ফেব্রুয়ারিতে ৪৪ দ্বারা ভঙ্গ করা ছাত্রদের মিছিলে গুলিসহ অন্যান্য বিষয় উঠে এসেছে কাহিনীতে। তাছাড়া, বর্তমান প্রজন্মের নিকট আমাদের জাতীয় জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠা শহীদ মিনার ২১’র অমর গানসহ বাঙালির জাতীয় জীবনের অস্তিত্বের প্রতীক তথা সাহস ও অনুেেপ্রণার জায়গাগুলো তুলে ধরে তাদের দায়িত্ব ও কর্তব্যবোধকে জাগ্রত করার চেষ্টা করা হয়েছে এ নাটকটিতে।

বিগত দিনগুলোতে একটা ঘরনার মধ্যে নাটকগুলো আটকে থাকলেও তা থেকে মুক্ত করে নিয়মতভাবে শিল্পীরা কাজ করার সুযোগ পাবে- এ প্রত্যাশা রাখেন বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার নুর আনোয়ার হোসেন রঞ্জুর কাছ থেকে।

চট্টগ্রামে থিয়েটার নিয়ে যারা দীর্ঘ দিন কাজ করে যাচ্ছেন, তারাই এ নাটকে প্রাধান্য পেয়েছেন। অভিনয়ের মধ্যে আছেন শেখ আনিস মন্জুর সেন্টু, রহিমা খতুন লুনা, মোশারফ ভূঁইয়া পলাশ, সঞ্জয় ধর, মসরুর আহমেদ দ্বীপ, ফাহিম, নায়িমা লতিফ প্রমুখ।

নাটকটি রচনা করেছেন কাজল সেন। নাটকটি আগামী ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা দিবসে প্রচারিত হবে বলে জানান প্রযোজক অরিন্দম মুখার্জি বিংকু।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image