• ঢাকা
  • মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সাগরের তলদেশে পাইপলাইনের মাধ্যমে জ্বালানি তেলের খালাস শুরু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০২ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৬:৫৮ পিএম
সাগরের তলদেশ, অপরিশোধিত জ্বালানি তেল, সৌদি আরব

সৌদি আরব থেকে ৮২ হাজার টন অপরিশোধিত জ্বালানি তেল নিয়ে আসা এমটি হোরাই ট্যাংকার থেকে সাগরের তলদেশে পাইপলাইনের মাধ্যমে  তেলবাহী ট্যাংকার থেকে জ্বালানি তেল খালাস শুরু হয়েছে।রোববার পরীক্ষামূলকভাবে কার্যক্রম শুরু হয়েছে।

ট্যাংকারটি বঙ্গোপসাগরে সিঙ্গেল পয়েন্ট মুরিংয়ে (ভাসমান জেটি) নোঙর করে সেখান থেকে সাগরের তলদেশ দিয়ে ১১০ কিলোমিটার লম্বা পাইপলাইনের মাধ্যমে মহেশখালী আনোয়ারা হয়ে চট্টগ্রামের পতেঙ্গায় জ্বালানি তেল শোধনাগার ইস্টার্ন রিফাইনারিতে নেয়া হবে তেল।  বাংলাদেশ চীন সরকারের মধ্যে জিটুজি ভিত্তিতে হাজার ১২৫ কোটি টাকায় প্রকল্প বাস্তবায়ন করছে ইস্টার্ন রিফাইনারি লিমিটেড।

কর্ণফুলী নদীতে তেল খালাসের বিশেষায়িত জেটিতে বড় ট্যাংকার ভিড়তে না পারায় জ্বালানি তেল নিয়ে আসা বড় ট্যাংকারগুলো সনাতন পদ্ধতিতে প্রথমে সাগরে নোঙর করে রাখা হতো। এরপর ছোট ট্যাংকারের মাধ্যমে তেল স্থানান্তর করে জেটিতে এনে পাইপের মাধ্যমে খালাস করা হতো। এতে এক লাখ টন তেলবাহী একটি ট্যাংকার থেকে তেল খালাসে ১০ দিন বা তারও বেশি সময় লাগতো। তেল খালাসে খরচ সময় বেশি লাগায় ২০১৫ সালেসিঙ্গেল পয়েন্ট মুরিংনির্মাণের প্রকল্প হাতে নেয়া হয়। নতুন প্রকল্পের আওতায় পাইপলাইনের মাধ্যমে মাত্র ৪৮ ঘণ্টায় প্রায় এক লাখ টন জ্বালানি তেল খালাস সম্ভব হবে। 

চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল সোহায়েল জানান প্রকল্পটির আওতায় ১১০ কিলোমিটার লম্বা দুটি সমান্তরাল পাইপলাইন বসানো হয়েছে। রোববার থেকে একটি পাইপলাইন দিয়ে অপরিশোধিত জ্বালানি তেল খালাস শুরু করা হলো, অন্য পাইপলাইন দিয়ে শীঘ্রই পরিশোধিত ডিজেল খালাস শুরু হবে।

মহেশখালীর কালারমারছড়া ইউনিয়নে উপকূল থেকে ছয় কিলোমিটার পশ্চিমে বঙ্গোপসাগরে ভাসমান জেটি বা সিঙ্গেল পয়েন্ট মুরিং স্থাপন করা হয়েছে। এই ভাসমান জেটি থেকে ৩৬ ইঞ্চি ব্যসের দুটি আলাদা পাইপলাইনের মাধ্যমে জাহাজ থেকে প্রথমে তেল নিয়ে আসা হবে কালারমারছড়ায় পাম্প স্টেশন ট্যাঙ্ক ফার্মে। সেখানে দুই লাখ টন ধারণক্ষমতার ছয়টি ট্যাংক রয়েছে। সেখান থেকে ৭৪ কিলোমিটার লম্বা পাইপলাইনের মাধ্যমে তেল আনা হবে আনোয়ারার সমুদ্র উপকূলে। সেখান থেকে পাইপলাইন দিয়ে তেল নেয়া হবে পতেঙ্গার ইস্টার্ন রিফাইনারিতে।

 

ঢাকানিউজ২৪.কম / এস

আরো পড়ুন

banner image
banner image