• ঢাকা
  • বৃহস্পতিবার, ১০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২২ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ভূমি সেবা সংশ্লিষ্ট আবেদন নামঞ্জুর করাও ভূমি গভর্নেন্স পলিসির অংশ: ভূমি সচিব


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৭ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৪৯ এএম
ভূমি সেবা সংশ্লিষ্ট আবেদন নামঞ্জুর করাও ভূমি গভর্নেন্স পলিসির অংশ
ভূমি সচিব মোঃ খলিলুর রহমান

নিউজ ডেস্ক : ভূমি সচিব মোঃ খলিলুর রহমান বলেছেন, নামজারি ও ভূমি উন্নয়ন করসহ ভূমিসেবা সংশ্লিষ্ট কোনো নাগরিকের আবেদন নামঞ্জুর হলে আবেদনকারীকে এর কারণ অবহিত করা ভূমি গভর্নেন্স পলিসির অংশ।

২৬ ডিসেম্বর রাজধানীর তেজগাঁওয়ে ভূমি ভবনে অবস্থিত ভূমি সংস্কার বোর্ডের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ভূমিসেবায় সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে অংশীজনের অংশগ্রহণে এক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখতে গিয়ে ভূমি সচিব এ কথা বলেন। এ সময় ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ আব্দুস সবুর মন্ডল উপস্থিত ছিলেন।

কর্মশালায় ভূমি ব্যবস্থাপনার অংশীজনের মধ্যে উপস্থিত ছিলেন ভূমিসেবা গ্রহণকারী নাগরিক, ভূমিসেবা প্রদানকারী মাঠ পর্যায়ের কর্মকর্তা এবং ভূমিসেবায় সহায়তাকারী প্রতিনিধি। এছাড়া ভূমি মন্ত্রণালয় এবং এর আওতাভুক্ত দপ্তর ও সংস্থার কেন্দ্রীয় পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

ভূমি সচিব বলেন, আবেদন নামঞ্জুর হলে এর কারণ জানা নাগরিক অধিকারের পর্যায়ে পড়ে। এজন্য ভূমি খাতে সুশাসন নিশ্চিত করতে আমরা পরিপত্রের মাধ্যমে মাঠ পর্যায়ে এই নির্দেশ প্রদান করেছি। আবেদন নামঞ্জুর করলে এর কারণ জানানো সংশ্লিষ্ট ভূমি কর্মকর্তার দায়িত্ব।

খলিলুর রহমান এ সময় রেজিস্ট্রিকৃত বণ্টননামার ব্যাপারে গুরুত্বারোপ করেন। তিনি বলেন, পারিবারিক সম্পদ বণ্টনের সময় বোনের সম্পদের অধিকার রক্ষার জন্য রেজিস্ট্রিকৃত বণ্টননামার বিকল্প নেই।

কর্মশালায় উপস্থিত ভূমিসেবা গ্রহীতা নাগরিকবৃন্দ ডিজিটাল ভূমিসেবা গ্রহণে তাঁদের অভিজ্ঞতার কথা জানান এবং সেবার মান বৃদ্ধির ব্যাপারে মতামত ব্যক্ত করেন। এ সময় এক ভূমি মালিক জানান, ভূমিসেবা হটলাইন ১৬১২২ কল সেন্টারে অভিযোগ দায়ের করার পর তিনি ভূমি সংশ্লিষ্ট হয়রানি থেকে প্রতিকার পান।

ভূমিসেবা প্রদানকারী মাঠ পর্যায়ের কর্মকর্তা এবং ভূমিসেবায় সহায়তাকারী প্রতিনিধিবৃন্দও সেবার মান বৃদ্ধিতে তাদের প্রস্তাব উপস্থাপন করেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image