• ঢাকা
  • বুধবার, ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ; ১৭ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

জাপানের পার্লামেন্টের উচ্চকক্ষের নির্বাচনের ভোটগ্রহণ চলছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১০ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:৩৪ পিএম
সহিংসতাকে কখনোই প্রশ্রয় দেওয়া উচিত নয়
উচ্চকক্ষের নির্বাচনের ভোটগ্রহণ চলছে

নিউজ ডেস্ক:   জাপানের পার্লামেন্টের উচ্চকক্ষের নির্বাচনের ভোটগ্রহণ চলছে। দেশটির সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে হত্যাকাণ্ডের শোকের মধ্যেই স্থানীয় সময় রোববার সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়।

ভোটগ্রহণ শেষ হবে স্থানীয় সময় রাত ৮টায়। দেশটির গণমাধ্যমগুলো জানিয়েছে ১৫.৩ শতাংশ ভোটার আগাম ভোট দিয়েছেন।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, ভোটে শিনজো আবের ছায়া রয়েছে। তার দল ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সংখ্যাগরিষ্ঠতা বাড়তে পারে।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, জাপানে পুরো জাতি যখন শোক করছে, তখন এলডিপি এবং এর জোটের অংশীদার কোমেইতো উভয়েই ভোটারদের সহানুভূতি পেতে পারে।

তবে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং অন্যান্য রাজনীতিবিদরা বলেছেন, এই হত্যাকাণ্ড জাপানের গণতান্ত্রিক প্রক্রিয়াকে থামিয়ে দেবে না। তবে কিশিদা এও বলেন, নির্বাচনকালীন বক্তৃতা থামিয়ে দিতে সহিংসতাকে কখনোই প্রশ্রয় দেওয়া উচিত নয়।

জাপানের পার্লামেন্টের অপেক্ষাকৃত কম শক্তিশালী উচ্চকক্ষের আসনের নির্বাচনকে সাধারণত ক্ষমতাসীন সরকারের ওপর গণভোট হিসেবে দেখা হয়। সর্বশেষ জনমত জরিপ ইতোমধ্যেই কিশিদার নেতৃত্বাধীন সরকারের শক্তিশালী অবস্থানের ইঙ্গিত করেছে।

গত শুক্রবার এক রাজনৈতিক সমাবেশে বক্তব্য দেওয়ার সময় গুলিতে নিহত হন শিনজো আবে। তিনি জাপানের প্রধানমন্ত্রী হিসেবে সবচেয়ে বেশি দিন দায়িত্বপালন করেছেন। এলডিপিতে তার ব্যাপক আধিপত্যও ছিল।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image