• ঢাকা
  • সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নাইজার থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা ফ্রান্সের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৪২ এএম
নাইজার থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা ফ্রান্সের
ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ

আন্তর্জাতিক ডেস্ক: ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ নাইজার থেকে রাষ্ট্রদূত ও সেনাসদস্য প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দিয়েছেন। পশ্চিম আফ্রিকার দেশটিতে সামরিক অভ্যুত্থানের দুই মাসের মাথায় ফ্রান্সের পক্ষ থেকে এমন ঘোষণা এল।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, সোমবার (২৫ সেপ্টেম্বর) ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ‘নাইজার থেকে ফ্রান্স তার রাষ্ট্রদূত প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। আগামী কয়েক ঘন্টার মধ্যে আমাদের রাষ্ট্রদূত এবং বেশ কয়েকজন কূটনীতিক ফ্রান্সে ফিরে আসবেন। আমরা নাইজারে সামরিক সহযোগিতাও বন্ধ করে দিচ্ছি। আগামী মাসে ফরাসি সৈন্যরাও দেশে ফিরে আসবে।’

এএফপি জানিয়েছে, ফ্রান্সের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে নাইজারের সামরিক জান্তা। এক বিবৃতিতে দেশটির জান্তা সরকার বলেছে, ফ্রান্সের সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নাইজারের সার্বভৌমত্বের দিকে এগিয়ে যাওয়ার এক নতুন পদক্ষেপ।

ফ্রান্সের সেনাবাহিনী নাইজারের বৃহত্তম সাহেল অঞ্চলে ইসলামপন্থী জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছিল। গতকাল রোববার ফ্রান্সের স্থানীয় টেলিভিশনে সাক্ষাৎকার দেওয়ার সময় ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ‘আমি এখনও নাইজারের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকেই দেশটির একমাত্র বৈধ সরকার প্রধান হিসেবে মনে করি। সামরিক জান্তা অবৈধভাবে তাকে জিম্মি করে রেখেছে।’

চলতি বছরের জুলাইয়ে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে নাইজারের সেনাবাহিনী। দেশটিতে নিয়মিত সেনাবাহিনীর পাশাপাশি প্রায় দেড় হাজার ফরাসি সৈন্য রয়েছে। ফরাসি এসব সৈন্য প্রত্যাহারের দাবিতে কয়েক মাস ধরেই নাইজারের রাজধানী নিয়ামেতে বিক্ষোভ করছিল সাধারণ মানুষ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image