• ঢাকা
  • সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জাপান, তাইওয়ানেও চীনের গুপ্তচর-বেলুন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৮ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:২৮ পিএম
আবহাওয়ার বিষয়ে জানতে তারা বেলুন পাঠায়।
চীনের গুপ্তচর-বেলুন

নিউজ ডেস্ক:  শুধু আমেরিকা নয়, জাপান ও তাইওয়ানেও গুপ্তচর-বেলুন পাঠিয়েছিল চীন। সেই বেলুনের ছবিও সামনে এল। বিবিসি-র রিপোর্টে দাবি করা হয়েছে, উপগ্রহ ছবি থেকে এই বেলুনের খোঁজ পেয়েছে তারা। তারপর জাপানও এই বেলুনের কথা স্বীকার করেছে। তারা জানিয়েছে, এরপর জাপানের আকাশে এই ধরনের বেলুন দেখা গেলে তা গুলি করে নামানো হবে।

জানুয়ারিতে আমেরিকার আকাশে চীনের বেলুন নিয়ে প্রবল হইচই হয়েছে। আমেরিকা অভিযোগ করেছে, চীন গুপ্তচর বেলুন পাঠিয়েছিল। চীনের দাবি, বৈজ্ঞানিক গবেষণার জন্য, বিশেষ করে আবহাওয়ার বিষয়ে জানতে তারা বেলুন পাঠায়। আমেরিকা গুলি করে বেলুন ধ্বংস করে। সেখানে অত্যাধুনিক যন্ত্রপাতি পাওয়া যায়।

জাপান ও তাইওয়ানের উপরে যে বেলুন দেখা গেছে, তা ২০২১ সালের শেষদিকে। এই বেলুনের ছবি প্রথম উদ্ধার করে একটি বেসরকারি সংস্থা সিন্থেটেয়িক। তারা উপগ্রহ ছবি বিশ্লেষণ করে বেলুনের ছবি দেখতে পায়। সেটা ছিল জাপানের উপরে।

চীনের বেলুন মাটিতে নামানোর পর তা নিয়ে যাচ্ছে মার্কিন নৌবাহিনীর কর্মীরা। চীনের বেলুন মাটিতে নামানোর পর তা নিয়ে যাচ্ছে মার্কিন নৌবাহিনীর কর্মীরা।

তারপর  বিবিসি-র প্যানোরামা টিম খতিয়ে দেখে কোন কোন দেশের উপরে এই ধরনের বেলুন দেখা গেছে। তাইওয়ানের আবহাওয়া দপ্তরের ছবি থেকে তারা এরকম একটি বেলুনের সন্ধান পায়। তারপর তারা  কৃত্রিম মেধার সাহায্য নেয়া হয়।

সেখানে দেখা যায়, চীনের বেশ ভিতর থেকে বেলুন ছাড়া হয়েছিল। আকারে তা অনেকগুলি বাসের সমান। তা দ্রুত চলতে পারে। এই সংস্থার সঙ্গে বিবিসি হাত মিলিয়েছে এবং বেলুনের বেশ কয়েকটি ছবি তাদের হাতে আছে বলে পিটিআই জানিয়েছে।

এই বেলুন উত্তর জাপানের উপর দিয়ে ২০২১ সালের সেপ্টেম্বরে উড়ে গেছিল।

 

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image