• ঢাকা
  • শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ঝিনাইগাতীতে ভূমিকম্প-অগ্নিকান্ডে সচেতনতা বাড়াতে মহড়া


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৯ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:৪৪ পিএম
ঝিনাইগাতীতে
ভূমিকম্প-অগ্নিকান্ডে সচেতনতা বাড়াতে মহড়া

জাহিদুল হক মনির, শেরপুর প্রতিনিধি : শেরপুরের ঝিনাইগাতীতে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০২৩ উপলক্ষে ভ‚মিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক সচেতনতা বাড়াতে মহড়া অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (৯ মার্চ) সকালে ঝিনাইগাতী সরকারি মডেল পাইল উচ্চ বিদ্যালয়ে মাঠে উপজেলা প্রশাসন এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তর এ মহড়ার আয়োজন করে।

মহড়ায় ভূমিকম্পে করণীয়, অগ্নি প্রতিরোধ, নির্বাপণ, উদ্ধার ও জরুরি বহির্গমন বিষয়ে বিভিন্ন কৌশল প্রদর্শন করা হয়।  

এ ছাড়া ভূমিকম্প ও অগ্নিকান্ডের সময় ব্যক্তিগত পর্যায়ে করণীয় সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আনা ও রোগীদের অগ্রাধিকার ভিত্তিতে নিরাপদ ভবন থেকে বের করা সম্পর্কে সম্যক ধারণা দেওয়া হয়। মহড়ায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা অংশ নেন। 

এতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারুক আল মাসুদের সভাপতিত্বে বক্তব্য দেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ আব্দুল মান্নান, উপজেলা একাডেমিক সুপারভাইজার মো. আতিকুর রহমান, ঝিনাইগাতী সরকারি মডেল পাইল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল হামিদ, ঝিনাইগাতী ফায়ার স্টেশনের গ্রুপ লিডার মো. আব্দুল্লাহ আল জামান প্র্রমুখ।

বক্তারা বলেন, আমরা স্যাটালাইট ব্যবহার করে আবহাওয়ার মাধ্যমে বিভিন্ন দূর্যোগ সম্পর্কে জানতে পারলেও ভূমিকম্প সম্পর্কে জানতে পারি না। কিন্তু ফায়ার সার্ভিসের এ মহড়া দেখার মাধ্যমে ভূমিকম্পকালীন করণীয়গুলো সম্পর্কে জানার মাধ্যমে আমরা সচেতন হতে পারব। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image