• ঢাকা
  • রবিবার, ৩০ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ১৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সন্ত্রাসী হামলায় মস্কোয় নিহত ৬০, দায় স্বীকার আইএসআইএসের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৩ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৮:০১ এএম
রাশিয়া
সন্ত্রাসী হামলার ঘটনাস্থলের ছবি

নিউজ ডেস্ক:  রাশিয়ার সরকারি বার্তা সংস্থা আরআইএ নভোস্তি জানায়, মস্কোর একটি ভেন্যুতে বেশ কয়েকজন বন্দুকধারী জনতার ওপর গুলি চালায়। এই হামলায় ৬০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

রাশিয়ার পাবলিক ব্রডকাস্ট রাশিয়া টুডে-এর রিপোর্ট অনুযায়ী, এই সন্ত্রাসী হামলায় ৬০ জন মারা গেছে, এবং আহত হয়েছে ১০০ জনেরও বেশি। রাশিয়ার বার্তা সংস্থা জরুরি পরিষেবার বরাত দিয়ে জানিয়েছে, শুক্রবার মস্কোর কাছে একটি বড় কনসার্ট হলে গুলি চালানো হয়। পুড়ে যাওয়া ভবনে আটকা পড়েছেন বহু মানুষ।

 ক্রোকাস সিটি হলে তিনজন গুলি চালিয়েছে বলে জানা গেছে। ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ। রাশিয়ার সোশ্যাল মিডিয়া চ্যানেলে প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, ভবনটিতে ভয়াবহ আগুন লেগেছে। এতে কনসার্টের বিপুল দর্শক হল থেকে পালানোর চেষ্টা করছেন, সেখান থেকে গুলির শব্দও আসছে।

 অন্য ভিডিও ফুটেজে রক্তে ভিজে অনেককে হলের বাইরে অচেতন অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। হোয়াইট হাউস বলছে, মস্কোর কনসার্ট হলে হামলার সঙ্গে ইউক্রেন জড়িত থাকার কোনো ইঙ্গিত নেই।
 
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, এটি একটি ‘সন্ত্রাসী হামলা’। মার্কিন প্রেসিডেন্ট এই হামলাকে ‘ভয়ংকর’ বলে বর্ণনা করেছেন। তবে ইউক্রেনে যুদ্ধ সংক্রান্ত কোনো কিছুর তাৎক্ষণিক আলামত পাওয়া যায়নি।

মস্কোর ক্রোকাস সিটি হল সাইটে ভয়াবহ ট্র্যাজেডির পর, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় সারা বিশ্বের সাধারণ নাগরিকদের কাছ থেকে শোক প্রকাশের জন্য কল পাচ্ছে। সারা বিশ্বের চোখের সামনে সংঘটিত এই রক্তক্ষয়ী সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানাচ্ছেন তারা।

দায় স্বীকার করেছে আইএসআইএস

শুক্রবার মস্কোর কনসার্ট হলে হামলার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন আইএসআইএস। রাশিয়ার পাবলিক ব্রডকাস্ট রাশিয়া টুডে-র প্রতিবেদনে বলা হয়েছে, এই সন্ত্রাসী হামলায় ৬০ জন মারা গেছে এবং আহত হয়েছে ১০০ জনেরও বেশি। দেড় শতাধিক মানুষকে রক্ষা করা হয়েছে। 


আইএসআইএস যোদ্ধারা "রাশিয়ার রাজধানী মস্কোর উপকণ্ঠে একটি বিশাল সমাবেশে হামলা চালিয়েছে," আইএসআইএস টেলিগ্রাম মেসেজিং অ্যাপে একটি বিবৃতিতে বলেছে। হামলাকারীরা "নিরাপদভাবে তাদের ঘাঁটিতে ফিরে গেছে"।

রাশিয়ার ন্যাশনাল গার্ড জানিয়েছে তারা ঘটনাস্থলে উপস্থিত ছিল এবং অপরাধীদের সন্ধান করছে। ঘটনাস্থলে উপস্থিত আরআইএ নভোস্তি সংবাদ সংস্থার এক সাংবাদিকের মতে, হামলাকারীরা ভবনে প্রবেশ করে এবং গুলি চালায়। এরপর ভবনটিতে আগুন ধরিয়ে দেওয়া হয়। রাশিয়ার সোশ্যাল মিডিয়া চ্যানেলে প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, ভবনটিতে ভয়াবহ আগুন লেগেছে। বিদেশি পত্রিকা থেকে সুমন দত্ত
 

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image