• ঢাকা
  • শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কর হার নয়, করদাতা বৃদ্ধিই সরকারের লক্ষ্য: প্রধানমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৫ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:২১ পিএম
করদাতা, বৃদ্ধি, লক্ষ্য
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক

দেশের করদাতার সংখ্যা বাড়ানোর বিষয়ে জোর দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারের লক্ষ্য স্মার্ট বাংলাদেশ গড়ার। তাই করের হার বৃদ্ধি না করে করদাতার সংখ্যা বাড়ানোই সরকারের লক্ষ্য।

রোববার দুপুরে আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রাজস্ব সম্মেলন-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। এর আগে আগারগাঁওয়ে নির্মাণ করা জাতীয় রাজস্ব বোর্ডের নবনির্মিত ভবন উদ্বোধন করেন সরকারপ্রধান। এরপর ভবনটি পরিদর্শন করে রাজস্ব সম্মেলনে যোগ দেন।

কেউ যেন কর ফাঁকি না দেয় সে ব্যাপারে সচেতনতা বাড়ানোর পাশাপাশি রাজস্ব আহরণে ব্যাপক প্রচারণার ওপর গুরুত্বারোপ করেন শেখ হাসিনা। আরও বলেন, কর আদায়ে ডিজিটাল ব্যবস্থা প্রণয়ন করলে কর ফাঁকি দেওয়ার প্রবণতাও কমে আসবে। 

তিনি বলেন, শুধু সাধারণ মানুষ বা ব্যবসায়ী না, প্রধানমন্ত্রীকেও কর দিতে হবে, সংসদ সদস্যদের কর দিতে হবে। নিজেরা আগে কর দিলে তবেই সবাই কর দিতে উৎসাহিত হবে।

বঙ্গবন্ধুকন্যা বলেন, মানুষকে জানাতে হবে, বুঝাতে হবে যে আপনি যে কর দেন তা আপনার কাজেই লাগে। আজকে দেশের যে উন্নয়ন তার সবই হয়েছে করের টাকায়। তাই যারা এই সুফলটা ভোগ করছেন তাদের তো কিছু না কিছু দিতে হবে। রাষ্ট্র তো আর সব নিজ থেকে দিতে পারবে না।

শেখ হাসিনা আরও বলেন, এখন মানুষের হাতে টাকা বেড়েছে। ফলে উপজেলা বা ইউনিয়ন পর্যায়ে করদাতা মানুষ বৃদ্ধি পেয়েছে। তাই প্রচার বাড়াতে হবে, মানুষকে সচেতন করতে হবে যে, আপনি যে সেবাটা ভোগ করছেন তা আপনাদের টাকায়। সঠিক সময়ে সঠিক পরিমাণে কর দিলে সামনে সেবা আরও ভালো পাবেন।

ঢাকানিউজ২৪.কম / এম আর

আরো পড়ুন

banner image
banner image